• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভেন্টিলেটর কেনায় দুর্নীতি হওয়ায় বলিভিয়ার স্বাস্থমন্ত্রীকে গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২১ মে ২০২০, ১২:৩৯
Marcelo Navajas
সংগৃহীত

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অতিরিক্ত দাম দিয়ে ভেন্টিলেটর কেনার মাধ্যমে দুর্নীতির সন্দেহে বুধবার বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাজাসকে গ্রেপ্তার করা হয়েছে। পরে তাকে বরখাস্ত করেন অন্তর্বর্তী প্রেসিডেন্ট জেনিন আনেজ। খবর নিউ স্ট্রেইটস টাইমসের।

পুলিশ কর্নেল ইভান রোজাস বলেছেন, লাপাজে মার্সেলো নাভাজাসকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর আগের দিন অতিরিক্ত দাম দিয়ে এই ভেন্টিলেটর কেনায় তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন আনেজ।

ওই ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দুইজন কর্মকর্তাকেও গ্রেপ্তার করা হয়েছে। ছয় আগে ক্ষমতায় বসার পর সবচেয়ে বড় দুর্নীতি কেলেঙ্কারির মুখোমুখি হয়েছেন আনেজ। একই সঙ্গে করোনা মহামারি মোকাবিলায় তার সরকারের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যে পড়েছেন তিনি।

স্পেনের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৭৯টি ভেন্টিলেটর কেনে বলিভিয়া। প্রতিটি ভেন্টিলেটরের দাম ধরা হয় ২৭,৬৮৩ ডলার। ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে এই ভেন্টিলরের দাম দাঁড়ায় প্রায় ৫০ লাখ ডলারে।

কিন্তু পরে শোনা যায় যে, ওই প্রতিষ্ঠানটি ১০,৩১২-১১,৯৪১ ডলারে ভেন্টিলেটর কেনার প্রস্তাব দিয়েছিল। এই লেনদেনের মধ্যে স্পেনের আরেকটি কোম্পানি মাধ্যম হিসেবে কাজ করে।

আনেজ এক টুইট বার্তায় বলেছেন, তার দেশ ইতোমধ্যে ভেন্টিলেটরের জন্য ২০ লাখের বেশি ডলার মূল্য পরিশোধ করেছে। কিন্তু তারা ‘আর এক পয়সাও দেবেন না’ বলে জানান তিনি। ‘বলিভিয়ানদের এই অর্থ আদায়ের ব্যাপারে’ তিনি প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানিয়েছেন আনেজ।

উল্লেখ্য, বলিভিয়ায় এখন পর্যন্ত সাড়ে চার হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৯০ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শিশুকে গলাকেটে হত্যা, নানা গ্রেপ্তার 
লক্ষ্মীপুরে ঘরে ঢুকে গৃহবধূকে কুপিয়ে হত্যার ঘটনায় গ্রেপ্তার ৭
চিত্রনায়িকা পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন
রাজধানীতে মাদকবিরোধী অভিযান, গ্রেপ্তার ১৯
X
Fresh