• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

ইসরায়েল-যুক্তরাষ্ট্রের সঙ্গে সব চুক্তি বাতিল করলো ফিলিস্তিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২০ মে ২০২০, ১৫:২২
Mahmoud Abbas
আল জাজিরা থেকে নেয়া

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মঙ্গলবার এক ঘোষণায় বলেছেন যে, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে করা সব চুক্তিকে তার প্রশাসন অকার্যকর বলে মনে করে। অধিকৃত পশ্চিমতীরের অংশ বিশেষ ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করা হবে, এমন ঘোষণার পর ফিলিস্তিনি প্রেসিডেন্ট এমন বক্তব্য দিলেন। খবর আল জাজিরার।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি পরিকল্পনা নিয়ে রামাল্লাহ’য় জরুরি এক বৈঠকে আব্বাস এ ঘোষণা দেন।

আব্বাস বলেন, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলি সরকারের সঙ্গে নিরাপত্তাসহ সব চুক্তি এবং সমঝোতা আজ থেকে বাতিল ঘোষণা করলো প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন এবং ফিলিস্তিন রাষ্ট্র।

তিনি বলেন, আজ থেকে ইসরায়েলি দখলদার কর্তৃপক্ষের ওপর ফিলিস্তন রাষ্ট্রের অধিকৃত এলাকায় দখলদার বাহিনী হিসেবে আন্তর্জাতিক সম্প্রদায়ের সামনে সব ধরনের দায়বদ্ধতা ও বাধ্যবাধকতার দায়ভার বর্তাবে।

ফিলিস্তিনের টেলিভিশনে সম্প্রচারিত ওই ভাষণে আব্বাস আরও বলেন, তিনি এখনও ইসরায়েলের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে প্রস্তত রয়েছেন। একইসঙ্গে দুই-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে সংঘাত নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছেন।

উল্লেখ্য, গত রোববার ইসরায়েলে শপথ নিয়েছে নতুন ঐক্যের সরকার। সাবেক প্রতিদ্বন্দ্বী বেন্নি গ্যান্টজকে নিয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বের পার্লামেন্টে এ শপথ অনুষ্ঠিত হয়। নতুন সরকার গঠনের পরই ফিলিস্তিনে অবৈধ ইহুদি বসতি সম্প্রসারণ এবং সেখানে ইসরায়েলি সার্বভৌম ক্ষমতার অঙ্গীকার করেছেন নেতানিয়াহু।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে সময় লাগবে ১৪ বছর: জাতিসংঘ
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
ফিলিস্তিন ইস্যুর স্থায়ী সমাধান চায় চীন
হামাসের অবস্থানগুলোতে হামলা চালাতে অগ্রসর হচ্ছে ইসরায়েলি বাহিনী
X
Fresh