logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

দ্রুত করোনা সারাতে ওষুধ তৈরি করছে চীন

China claims this drug could shorten recovery time for Covid-19 patients
হিন্দুস্তান টাইমস থেকে নেয়া
চীনের রাজধানী বেইজিং ভিত্তিক শীর্ষ একটি বিশ্ববিদ্যালয়ের বিশেষায়িত গবেষক বলছে যে, তারা এমন একটি ওষুধের বিকাশ ঘটাচ্ছে, যার ফলে করোনাভাইরাসে আক্রান্ত রোগী দ্রুত সুস্থ হয়ে উঠতে এবং রোগজীবাণু থেকে স্বল্পমেয়াদী ইমিউনিটি দিতে পারে। খবর হিন্দুস্তান টাইমসের।

সম্মানজক পিকিং বিশ্ববিদ্যালয়ের বেইজিং অ্যাডভান্সড ইনোভেশন সেন্টার ফর জেনোমিক্স (বিএআইসিজি) এই ওষুধের বিকাশ ঘটাচ্ছে এবং পরীক্ষা করছে। ইতোমধ্যেই প্রাণীর ওপর পরীক্ষামূলক ওষুধ হিসেবে এটি সফল হয়েছে।

পেকিং বিশ্ববিদ্যালয় সোমবার এক বিবৃতিতে জানায়, সানি শিয়ের নেতৃত্বাধীন যৌথ একটি গবেষণা টিম নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে একাধিক নিউট্রালাইজিং অ্যান্টিবডি শনাক্ত করতে সফল হয়েছে

অনলাইন মেডিকেল জার্নাল সেলে প্রকাশিত গবেষণা অনুসারে, সার্স-সিওভি-2 এর বিরুদ্ধে চিকিৎসাগত এবং প্রফিল্যাক্টিক (প্রতিরোধমূলক) সুরক্ষার জন্য ওষুধ তৈরির ক্ষেত্রে এই অ্যান্টিবডি ব্যবহার করা যেতে পারে।

শিয়ে এক বিবৃতিতে বলেন, যদি করোনা মহামারি শীতে আবারও হানা দেয়, সেক্ষেত্রে তার আগেই আমাদের নিউট্রালাইজিং অ্যান্টিবডি চলে আসতে পারে।

এদিকে বার্তা সংস্থা এএফপিকে শিয়ে বলেছেন, প্রাণী পরীক্ষার পর্যায়ে ওষধটি সফল বলে প্রমাণিত হয়েছে। সংক্রমিত ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে ইতিবাচক ফল পাওয়ায় এটি সম্ভাবনা জাগিয়েছে।

গবেষক শিয়ে ও তার দল পরীক্ষার জন্য গুচ্ছ সংক্রমণ থেকে সেরে ওঠা ৬০ জন রোগীর অ্যান্টিবডি আলাদা করেন। তারা মানবদেহে ইমিউন সিস্টেম সৃষ্ট নিষ্ক্রিয় অ্যান্টিবডি থেকে ওষুধ তৈরি করেন।

RTVPLUS