logo
  • ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ মে ২০২০, ১৫:৫০
আপডেট : ১৯ মে ২০২০, ১৭:৪৯

চালুর এক সপ্তাহ পরই স্কুল বন্ধ করে দিচ্ছে ফ্রান্স

Coronavirus flare-ups force France to re-close some schools
সংগৃহীত
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনের কারণে স্কুল বন্ধ করে দিয়েছিল ফ্রান্স। তবে এক সপ্তাহ আগে আবারও স্কুল খুলে দিতে শুরু করেছে ফরাসি কর্তৃপক্ষ। তবে এরই মধ্যে অনেক স্কুল শিক্ষার্থীই করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে আবারও স্কুল বন্ধ করে দিচ্ছে ফ্রান্সের সরকার।

গত সপ্তাহে বেশ কিছু স্কুল খুলে দিয়েছিল ফরাসি কর্তৃপক্ষ। সোমবার আরও দেড় লাখ জুনিয়র হাইস্কুলের শিক্ষার্থী ক্লাসে ফিরেছে। সরকারের স্কুল খুলে দেয়ার সিদ্ধান্তে শুরুতে কিছুটা স্বস্তি দেখা দিলেও এখন আবার আতঙ্ক তৈরি হয়েছে। ফরাসি শিক্ষামন্ত্রী জ্য-মাইকেল ব্লানকুয়েরের কণ্ঠেও সেই উদ্বেগের সুর শোনা গেছে।

সোমবার তিনি ফরাসি রেডিও আরটিএলকে বলেন, স্কুল খুলে দেয়ার ফলে কিছু শিশুর আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়েছে। ব্লানকুয়ের বলেন, যেসব স্কুলে সংক্রমণের ঘটনা ঘটেছে, সেগুলো তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেয়া হচ্ছে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ইতোমধ্যেই দেশটির উত্তরাঞ্চলে সাতটি স্কুল বন্ধ করে দেয়া হয়েছে।

এসব স্কুলে ৭০ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে খবরে বলা হয়েছে। তবে ওই ৭০ জনের মধ্যে শিক্ষার্থী বা শিক্ষক-শিক্ষিকা রয়েছেন কিনা তা নির্দিষ্ট করে বলেননি ব্লানকুয়ের। তিনি বলেন, এই ভাইরাসের ইনকিউবেশন পিরয়ড সাতদিন। ওই ব্যক্তিরা স্কুল খুলে দেয়ার আগেই ‘সম্ভবত’ আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে উল্লেখ করেন ব্লানকুয়ের।

গত সপ্তাহে প্রায় ৪০ হাজার প্রিস্কুল ও প্রাইমারি স্কুল খুলে দেয় ফরাসি কর্তৃপক্ষ। তবে প্রতি ক্লাসে সর্বোচ্চ ১৫ জন করে শিক্ষার্থী থাকতে পারবে বলে জানায় কর্তৃপক্ষ। ব্লানকুয়ের বলেন, প্রায় ৩০ ভাগ শিক্ষার্থী ক্লাসরুমে ফিরেছে।

কিন্তু এরই মধ্যে স্কুলে আক্রান্তের খবর সামনে এলো। ফরাসি কর্তৃপক্ষের তথ্যমতে দেশটিতে এখন পর্যন্ত এক লাখ ৪২ হাজার ৪১১ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ২৮ হাজার ১০৮ জনের।

RTVPLUS