• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

অর্থায়ন বন্ধের হুমকি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে ট্রাম্পের চিঠি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ মে ২০২০, ১৪:০১
অর্থায়ন বন্ধের হুমকি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধানকে ট্রাম্পের চিঠি
ফাইল ছবি

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তহবিলে স্থায়ীভাবে অর্থায়ন বন্ধের হুমকি দিয়ে সংস্থাটির প্রধান ডা. টেড্রোস আধানম গেব্রেয়েসুসের কাছে চিঠি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (১৮ মে) রাতে নিজের টুইটার অ্যাকাউন্টে সে চিঠি প্রকাশ করেন ট্রাম্প।

এ বিষয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন তার প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্ট সংস্থাটিকে ৩০ দিনের সময় বেঁধে দিয়ে জানিয়েছে এই সময়ের মাঝে যদি পরিস্থিতি মোকাবিলায় উল্লেখযোগ্য অগ্রগতি দেখাতে না পারে তাহলে সংস্থাটিকে স্থায়ীভাবে অর্থায়ন বন্ধ করে দেয়া হবে। আর পাশাপাশি যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে সদস্যপদও প্রত্যাহার করে নেবে।

আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় লড়বেন ট্রাম্প। কিন্তু করোনাভাইরাস নিয়ন্ত্রণে তিনি ব্যর্থ হয়েছেন এমন অভিযোগে দেশটিতে তুমুল সমালোচনা হচ্ছে। আর করোনার জন্য দেশটির অর্থনীতি বিপর্যস্ত আর সেই সাথে বাড়ছে বেকারত্ব। এসব পরিস্থিতিতে চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে লাগাতার দোষারোপ করে যাচ্ছে প্রেসিডেন্ট ট্রাম্প।

এদিকে সোমবার থেকে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনের শুরুর দিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার কঠোর সমালোচনা করে বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার যথাযথ পদক্ষেপের অভাবেই করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে এবং এজন্য বহু মানুষের মৃত্যু হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্র থেকে আরও ১৩০ কোটি ডলারের অস্ত্র কিনছে ইসরায়েল
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
X
Fresh