logo
  • ঢাকা শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৫ জন, আক্রান্ত ২৪২৩ জন, সুস্থ হয়েছেন ৫৭১ জন: স্বাস্থ্য অধিদপ্তর

চীন ছেড়ে ভারতে বিনিয়োগ করতে চাইছে অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ মে ২০২০, ১৯:২৯ | আপডেট : ১৬ মে ২০২০, ১৯:৪৯
apple plans to shift 20 of production capacity from china to  india
সংগৃহীত
করোনাভাইরাস সঙ্কটে বিশ্বজুড়ে ধুঁকছে ব্যবসা বাণিজ্য। এই পরিস্থিতিতে আবার চীনের ওপর থেকে নির্ভরশীলতা কমাতে চাইছে বহু কোম্পান। সে দেশ থেকে ব্যবসা গুটিয়ে ভারতকে উৎপাদন কেন্দ্র হিসেবে বেছে নিতে চাইছে তারা। সেই তালিকায় এবার নতুন করে যুক্ত হলো মার্কিন তথ্য প্রযুক্তি সংস্থা অ্যাপল। চীন থেকে উৎপাদন ব্যবসার ২০ শতাংশ ভারতে সরিয়ে আনার পরিকল্পনা করছে তারা।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সবকিছু ঠিক থাকলে আগামী পাঁচ বছরে ভারতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে পারে অ্যাপল। উইনস্ট্রন এবং ফক্সকন- এই দুই সংস্থার মাধ্যমে ভারতে স্মার্টফোন তৈরি করার পরিকল্পনা রয়েছে তাদের। তা বাস্তবায়িত হলে অ্যাপলই ভারতের বৃহত্তম রপ্তানিকারক সংস্থায় পরিণত হবে।

চীন থেকে ব্যবসা গোটাতে চলা সংস্থাগুলোকে জায়গা করে দিতে ইতোমধ্যেই জমি চিহ্নিতকরণ প্রক্রিয়া শুরু করে দিয়েছে কেন্দ্র। অ্যাপলের মতো সংস্থাকে কাছে টানতে ভারতেরও প্রস্তুতিতে কোনও খামতি নেই। এ নিয়ে গত বছরের শেষদিকেই অ্যাপল, স্যামসাং এবং দেশীয় ফোন উৎপাদনকারী সংস্থা লাভার কর্মকর্তাদের সঙ্গে একদফা বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ওই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ (পিএলআই) প্রকল্পের কথা তুলে ধরেন। তার আওতায় বেশ কিছু শর্তও রাখা হয়। বলা হয়, এই প্রকল্পের আওতায় যে সংস্থা যত বেশি সামগ্রী উৎপাদন করবে, তাদের তত বেশি সুবিধা দেয়া হবে। সেই সঙ্গে প্রতিটি সংস্থাকে ২০২০ থেকে ২০২৫ সালের মধ্যে কমপক্ষে এক কোটি ডলারের সামগ্রী তৈরি করতে হবে বলেও জানানো হয়।

তবে পিএলআই-এর আওতায় বেশ কিছু শর্ত নিয়ে দুই পক্ষের মধ্যে মতান্তর দেখা দেয়। মনে করা হচ্ছে, সেগুলোর নিষ্পত্তি হয়ে গেলেই চীন থেকে অ্যাপল ভারতে উৎপাদন কেন্দ্র সরিয়ে আনতে পারে। তবে এতে বাদ সাধতে পারে যুক্তরাষ্ট্র।

অ্যাপল ভারতে উৎপাদন কেন্দ্র সরিয়ে নিয়ে যেতে ইচ্ছুক জানতে পেরে, এ নিয়ে সম্প্রতি সরব হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজকে দেয়া একটি সাক্ষাৎকারে তিনি সাফ জানিয়ে দেন, উৎপাদন কেন্দ্র সরাতে হলে তা মার্কিন যুক্তরাষ্ট্রেই সরিয়ে আনুক অ্যাপল। অন্য দেশে গেলে জরিমানার মুখে পড়তে হবে তাদের। মার্কিন পণ্যের ওপর চড়া শুল্ক নিয়ে আগেই ভারতের সমালোচনা করেছিলেন ট্রাম্প।

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৭৫৬৩ ১২১৬১ ৭৮১
বিশ্ব ৬৫৬৮৫১০ ৩১৬৯২৪৩ ৩৮৭৯৫৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়