• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বানরের ওপর করোনার টিকা আশা জাগাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০২০, ১৭:৩২
Coronavirus vaccine on Macaque monkey trial offers hope
সংগৃহীত

ছয়টি বানরের ওপর করোনাভাইরাসের একটি টিকা প্রয়োগ করার পর তারা ওই ভাইরাস থেকে সুরক্ষা পেয়েছে বলে গবেষণায় দেখা গেছে। এমন ফলাফল আশা জাগাচ্ছে। করোনার ওই টিকাটি এখন মানুষের ওপর পরীক্ষা করা হচ্ছে। খবর বিবিসির।

তবে মানুষের ক্ষেত্রেও একই ধরনের ফলাফল পাওয়া যাবে-এমন নিশ্চয়তা অবশ্য নেই। একদল বানরকে করোনাভাইরাসের সংস্পর্শে নিয়ে আসা হয়। ওই বানরগুলোর মধ্যে যে ছয়টি বানরকে টিকা দেয়া হয়েছিল তাদের শ্বাসতন্ত্রে কম পরিমাণ পাওয়া গেছে।

ওই পরীক্ষা যুক্তরাষ্ট্রে চালানো হয়েছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ (এনআইএইচ) এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে এই পরীক্ষা চালান। ওই ভ্যাকসিন প্রাণীর শরীরে নিউমোনিয়া হওয়া থেকে রক্ষা করেছে-গবেষকরা এমন প্রমাণ পেয়েছেন।

পরীক্ষা চালানো রিসাস মাকাকস প্রজাতির বানরের প্রতিরোধ ব্যবস্থা অনেকটা মানুষেরই মতো।

এই পরীক্ষার ফলাফল এখনও পর্যালোচনা করে দেখেননি অন্য বিজ্ঞানীরা এবং আনুষ্ঠানিকভাবে প্রকাশিতও হয়নি। তবে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক স্টেফেন ইভান্স এটা ‘উচ্চমানের’ এবং ‘অত্যন্ত আশাব্যঞ্জক’ হিসেবে বর্ণনা করেছেন।

এদিকে যুক্তরাজ্যে এক হাজারেরও বেশি স্বেচ্ছাসেবীর ওপর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করা একটি ভ্যাকসিনের পরীক্ষা চলছে। এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ১০০টিরও বেশি পরীক্ষামূলক করোনাভাইরাস ভ্যাকসিন তৈরির কাজ চলছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
‘সাধারণ মানুষ খাবে বরই, বিত্তবানরা খেজুর আর মুরগির রান’
X
Fresh