• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মাইকে নয়, আজান দিতে হবে খালি গলায়: এলাহাবাদ হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০২০, ১৩:৩৫
azan should be given empty handed instructions allahabad
হিন্দুস্তান টাইমস থেকে নেয়া

ভারতের এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্জ শুক্রবার এক রায়ে জানিয়েছে, আজান দেয়ার সময় মাইক বা লাউডস্পিকার বাজানো চলবে না। বরং মোয়াজ্জেম খালি গলায় আজান দিতে বলে জানিয়েছেন আদালত।

যদিও রাজ্য প্রশাসন খালি গলাতেও আজান নিষিদ্ধ করতে চেয়েছিল; কিন্তু হাইকোর্ট তা খারিজ করে দেয়। কেন খালি গলায় আজান দিলে তা আইন ভাঙা হবে, তার স্বপক্ষে কোনও যুক্তি দিতে পারেনি উত্তরপ্রদেশ সরকার।

আজানের সময় লাউডস্পিকার বাজানো যাবে কিনা, এই নিয়ে দুটি পৃথক মামলা হয়েছিল। একটি মামলা করেন বিএসপি সাংসদ আফজল আনসারি, অন্য মামলাটি করেন ফারুকাবাদের জনৈক ব্যক্তি সাইদ মুহাম্মদ ফয়সল। এই দুটি মামলার রায় এ দিন একসঙ্গে দেন এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

বিচারপতি শশীকান্ত গুপ্ত ও বিচারপতি অজিত কুমারের বেঞ্চ বলেন, লাউডস্পিকারে আজান শান্তিপূর্ণ ঘুমের ক্ষতি করে। একজনের অধিকারের জন্য অপরের অধিকারকে বিঘ্নিত করা ঠিক নয়।

পাশাপাশি আদালত এটাও বলেন যে, আজান ইসলামের গুরুত্বপূর্ণ অংশ। কিন্তু লাউডস্পিকারে আজান দিতে হবে- তা ইসলামের অংশ নয়। আজান দেয়া নিয়ে কথা। তা খালি গলাতেও দেয়া যেতে পারে এবং সেটাই করতে হবে। কোনও মাইকের ব্যবহার করা চলবে না। এই মর্মে রাজ্যের মুখ্যসচিবকে নির্দেশ জারি করতে বলেছে হাইকোর্ট। তিনি সব জেলার জেলাশাসক ও পুলিশ সুপারকে এই নির্দেশবলী পাঠাবেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতের পাটনায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৬
রাত ৮টার পর মার্কেট-দোকান বন্ধে মাইকিং, না মানলে ব্যবস্থা
তথ্য সুরক্ষায় কোলোসিটির হাইব্রিড ক্লাউড পরিসেবা
মোদির বিরুদ্ধে ইসিতে ২০ হাজার নাগরিকের চিঠি
X
Fresh