• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রথম ইউরোপীয় দেশ হিসেবে করোনা মহামারি সমাপ্তির ঘোষণা স্লোভেনিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৬ মে ২০২০, ১২:৫১
Slovenia first European nation to declare end of epidemic at home
আল জাজিরা থেকে নেয়া

ইউরোপের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস মহামারি সমাপ্তির ঘোষণা দিয়েছে স্লোভেনিয়া। পর্বতময় দেশটির জনসংখ্যা মাত্র দুই লাখ। শুক্রবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশটির সরকার জানায়, তারা করোনার বিস্তার রোধে সক্ষম হয়েছে এবং আর কোনও অতিরিক্ত স্বাস্থ্যগত পদক্ষেপের প্রয়োজন নেই। খবর আল জাজিরার।

করোনার বিস্তার রোধে দুই মাস আগে মহামারি ঘোষণা করেছিল স্লোভেনিয়া। দেশটির প্রধানমন্ত্রী জেনেস-জানসা বলেছেন, আজ ইউরোপের মধ্যে মহামারি অবস্থার দিক দিয়ে সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে স্লোভেনিয়া, যার ফলে আমরা মহামারি সমাপ্তির ঘোষণা করতে পেরেছি।

স্লোভেনিয়ার সরকার জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের বাসিন্দারা অস্ট্রিয়া, ইতালি ও হাঙ্গেরি দিয়ে স্লোভেনিয়ায় প্রবেশ করতে পারবে। তবে অ-ইউরোপীয় নাগরিকদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনের মধ্য দিয়ে যেতে হবে।

গত ৪ মার্চ স্লোভেনিয়ায় প্রথম করোনা রোগী ধরা পড়ে। প্রতিবেশী দেশ ইতালি থেকে আসা এক ব্যক্তির শরীরে করোনা পাওয়া যায়। পরে ১২ মার্চ পুরো দেশজুড়ে মহামারি ঘোষণা করা হয়।

দেশটির সরকার জানিয়েছে যে ১৩ মে পর্যন্ত স্লোভেনিয়ায় এক হাজার ৪৬৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১০৩ জনের।

স্লোভেনিয়ার সরকার এক বিবৃতিতে জানিয়েছে, যেহেতু করোনাভাইরাস ছাড়ানোর ঝুঁকি এখনও রয়েছে তাই কিছু সাধারণ ও বিশেষ পদক্ষেপ বলবৎ থাকবে। এসবের মধ্যে রয়েছে- গণ জমায়েত নিষিদ্ধ, এছাড়া জনসম্মুখে সামাজিক দূরত্ব ও মাস্ক পরা বাধ্যতামূলকই থাকছে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈধ পথে ইউরোপ প্রবেশে সুখবর 
আটালান্টার কাছে বিধ্বস্ত লিভারপুল
ঈদের শুভেচ্ছা ভাগাভাগি করল ইউরোপের ফুটবল ক্লাবগুলো
ছয় খাতে বাংলাদেশ থেকে কর্মী নেবে ইউরোপের চার দেশ
X
Fresh