• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভারতে আরও এক দফা বাড়ছে লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ মে ২০২০, ২২:১৫
Narendra Modi
আনন্দবাজার থেকে নেয়া

ভারতে ১৭ মে শেষ হবে তৃতীয় দফার লকডাউন। এরপরও কি লকডাউ থাকবে? থাকলেও কতটা নিয়ন্ত্রণ বা কোন কোন ক্ষেত্রে ছাড় দেয়া হবে, তা নিয়ে দেশবাসীর কৌতূহল ছিল। লকডাউনের চরিত্র কেমন হবে তা স্পষ্ট না করলেও জাতির উদ্দেশে ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন যে, লকডাউন বাড়বে।

নরেন্দ্র মোদি বলেন, চতুর্থ দফার লকডাউন সম্পূর্ণ অন্য রকমের হবে। প্রধানমন্ত্রীর কথায় স্পষ্ট চতুর্থ দফায় লকডাউন বাড়ছে। তবে নিয়ন্ত্রণ বা শিথিলতার বিষয়টি স্পষ্ট হয়নি। সেটা ১৮ মে’র আগেই জানিয়ে দেয়া হবে বলে জানিয়েছেন মোদি।

গতকাল সোমবারই মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী। ১৫ মে’র মধ্যে রাজ্যগুলোর পরামর্শ চেয়েছেন। রাজ্যগুলোর কাছ থেকে সেই সংক্রান্ত অনেক পরামর্শ পাচ্ছেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় এবং অর্থনীতিকে চাঙ্গা করতে ২০ লাখ রুপির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন মোদি। যা ভারতের জিডিপির প্রায় ১০ শতাংশ। করোনা আগে থেকেই ধুঁকতে থাকা অর্থনীতিকে কার্যক পঙ্গু করে দিয়েছে এই ভাইরাস। তাই এই আর্থিক প্যাকেজ অর্থনীতিকে চাঙ্গা করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

মোদি বলেন, টোয়েন্টি টোয়েন্টিতে ২০ লাখ কোটি রুপির প্যাকেজ। এই আর্থিক প্যাকেজের মধ্যে কৃষক, শ্রমিক থেকে শুরু করে ক্ষুদ্র ও অতিক্ষুদ্র শিল্পক্ষেত্র— যারা নিয়ম মেনে কর দেন, শিল্পক্ষেত্র সবার জন্য বন্দোবস্ত থাকবে। তিনি বলেন, আগামীকাল থেকে ধাপে ধাপে এই প্যাকেজের বিষয়ে বিস্তারিত জানাবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh