• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বিতর্কিত সীমান্তে ভারতের সড়ক নির্মাণ, কাঠমান্ডুর নিন্দা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ মে ২০২০, ০৮:৫৩
বিতর্কিত সীমান্তে ভারতের সড়ক নির্মাণ, কাঠমান্ডুর নিন্দা
ফাইল ছবি

ভারত ও নেপাল দুই দেশের বিতর্কিত সীমান্তে সড়ক নির্মাণের উদ্বোধন করায় ক্ষোভ প্রকাশ করেছে নেপাল। ওই সড়ক সার্বভৌমত্বে আঘাত বলে এর নিন্দা জানিয়েছে কাঠমান্ডু।

সোমবার রাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এছাড়া ভারতীয় বিভিন্ন গণমাধ্যমেও খবর প্রকাশ করা হয়েছে।

ওই বির্তকিত অঞ্চলে ভারত কেন সড়ক নির্মাণ করছে তা জানতে সোমবার কাঠমান্ডুতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার (৮ মে) ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধারচুলা থেকে চীন সীমান্তে লিপুলেখ পর্যন্ত হিমালয়ের ১৭ হাজার ফুট উচ্চতায় ৮০ কিলোমিটার দীর্ঘ একটি সড়ক নির্মাণ উদ্বোধন করেন। রাস্তাটি নির্মাণ হলে নয়াদিল্লির সঙ্গে তিব্বতের মালভূমিতে অবস্থিত সনাতনী ধর্মাবলম্বীদের তীর্থস্থান কৈলাস-মানস সরোবরের দূরত্ব অনেকটা কমে যাবে।

এটি ভারতের একতরফা স্বেচ্ছাচারিতা আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা জানিয়েছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গিয়াওয়ালি। এবং তিনি দাবি করেছেন যে অঞ্চল দিয়ে সড়কটি যাচ্ছে তা নেপালের।

এক বিবৃতিতে তিনি জানান, ভারতের এই কর্মকাণ্ড দুই দেশ যে বোঝাপড়ায় পৌঁছেছিল তার বিরোধী। সীমান্ত সংক্রান্ত ইস্যুগুলোর পারস্পারিক আলোচনার মধ্য দিয়ে সমাধান করার কথা হয়েছিল ওই বোঝাপড়ায়। এ সড়ক উদ্বোধনের মাধ্যমে ভারত দু’দেশের মধ্যে সম্পাদিত চুক্তি লঙ্ঘন করছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আল জাজিরা নিষিদ্ধে ইসরায়েলে আইন পাস
বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়াতে ভারত ও নেপালকে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ 
যে কারণে কক্সবাজার যাচ্ছেন সব রাষ্ট্রদূত
যে কারণে ১০ রাষ্ট্রদূতকে ঢাকায় ডেকে আনছে সরকার
X
Fresh