• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গাদের প্রতি ঘৃণা না ছড়াতে মালয়েশিয়ার প্রতি আহ্বান ৮৪টি সংস্থার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ মে ২০২০, ১৭:৫৮
84 organizations call on Malaysia not to spread hatred towards Rohingyas
ফাইল ছবি

রোহিঙ্গা শরণার্থীদের বিরুদ্ধে `ঘৃণাত্মক বক্তব্য এবং হিংসাত্মক হুমকি’ বন্ধ করতে মালয়েশিয়া সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ফোরটিফাই রাইটসসহ ৮৪টি সংস্থা।

আজ সোমবার (১১ মে) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বরাবর লেখা এক খোলা চিঠিতে সংগঠনগুলো এ আহ্বান জানায়।

চলতি বছরের এপ্রিল মাসে মালয়েশিয়ায় রোহিঙ্গা সম্প্রদায়কে লক্ষ্য করে ঘৃণাত্মক বক্তব্য ও হিংসাত্মক হুমকি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে শারীরিক সহিংসতার ভীতি সৃষ্টি হয়।

মানবাধিকার বিষয়ক সংগঠন ফোরটিফাই রাইটস’র নির্বাহী পরিচালক অ্যামি স্মিথ বলেন, এখন সরকারের উচিত হবে রোহিঙ্গাদের বিষয়ে যেসব সহিংসতা ও ঘৃণ্য বক্তব্য প্রচার করা হয়েছে তার নিন্দা করা।

তিনি বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে বিদ্বেষ, অশ্লীল ও ঘৃণ্য বক্তব্য মালয়েশিয়ার মানবাধিকারের দায়বদ্ধতার সাথে অসামঞ্জস্যপূর্ণ।

গত মাসে মালয়েশিয়ায় টুইটার ও ফেসবুকে রোহিঙ্গাদের নিয়ে বিদ্বেষমূলক এবং অমানবিক ভাষা এবং চিত্র ব্যবহার করে তাদের জোর করে মিয়ানমারে ফেরত পাঠানোর জন্য পোস্ট দেয় অনেকে।

সামাজিক মাধ্যম ব্যবহারকারিরা রোহিঙ্গা নেতা-কর্মীদের হুমকি দেয়ার পাশাপাশি তাদের সমর্থকদের শারীরিক আক্রমণ, হত্যা এবং যৌন সহিংসতারও হুমকি দেয়।

জাতিসংঘের শরণার্থী সংস্থার তথ্য অনুসারে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত মালয়েশিয়ায় ১ লাখ ৭৮ হাজার ৯০০ রোহিঙ্গার নিবন্ধন করা হয়েছে। তবে বাস্তবে এর চেয়ে অনেক বেশি রোহিঙ্গা শরণার্থী সেখানে রয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh