• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

করোনায় নিয়ে আমেরিকার ফাঁদে পা দেবে না অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ মে ২০২০, ১৮:২৬
স্কট মরিসন
সংগৃহীত

করোনাভাইরাস চীনের উহানের একটি ল্যাব থেকে উৎপত্তি হয়েছে এমন দাবি নাকচ করে দিয়েছে অস্ট্রেলিয়ার সরকার। বরং যুক্তরাষ্ট্রের এ ধরনের ষড়যন্ত্র তত্ত্বে অস্ট্রেলিয়া পা দিতে আগ্রহী নয় বলে জানিয়েছে দেশটি।

করোনাভাইরাসের উৎপত্তি এবং সার্বিকভাবে এই মহামারি নিয়ন্ত্রণে চীনের ভূমিকা নিয়ে আন্তর্জাতিক একটি স্বাধীন তদন্ত করতে চাইছে। কিন্তু ষড়যন্ত্র তত্ত্বে পা দিলে সেই প্রচেষ্টা ব্যাহত হতে পারে বলে মনে করছে স্কট মরিসন সরকার।

পুরো বিষয়টি কূটনৈতিকভাবে সমাধান করতে চাইছে অস্ট্রেলিয়া। একইসঙ্গে নিজের মিত্র আমেরিকাকে চটাতে চাইছে না তারা। যদিও এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন যে, তাদের দাবি স্বপক্ষে যথেষ্ট প্রমাণ রয়েছে।

এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেন, উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়ানো প্রমাণ তাদের হাতে নেই বরং এটি প্রাকৃতিকভাবে ছড়িয়ে থাকতে পারে। এছাড়া বিশ্বে যাতে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের মহামারি শুরু হতে না পারে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

স্কট মরিসন আরও বলেন, করোনাভাইরাসরে ব্যাপারে স্বাধীন তদন্তের নামে মার্কিন ষড়যন্ত্র তত্ত্বের ফাঁদে পা দেয়া যাবে না। তিনি বলেন, ক্যানবেরা যে তদন্ত করতে চাইছে তা কোনও দেশকে টার্গেট করে নয় বরং কীভাবে এই ভাইরাসের উৎপত্তি হয়েছে তা জানার জন্যই এ প্রচেষ্টা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
সোলসের গানে মাতলো যুক্তরাষ্ট্র
ইরানের হামলার জবাব যেভাবে দিতে পারে ইসরায়েল!
গ্লোবাল এন্টারপ্রেনারশিপ বুটক্যাম্পে যোগ দিতে যুক্তরাষ্ট্র গেলেন আস্থা গ্রুপের সিইও
X
Fresh