• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস: কেন জানালা দিয়ে লাফিয়ে মরছেন রুশ ডাক্তাররা?

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মে ২০২০, ২০:১৯
3 Russian doctors fall from hospital windows during pandemic
এপি থেকে নেয়া

করোনাভাইরাস মহামারির মধ্যে কাজের পরিবেশ নিয়ে চাপের কারণে হাসপাতালের জানালা দিয়ে লাফিয়ে পড়েছেন তিনজন ডাক্তার। তাদের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে এবং একজন গুরুতর আহত হয়েছে। খবর এপির।

গত দুই সপ্তাহে পৃথক এই ঘটনাগুলোর সঠিক পরিস্থিতি এখনও অস্পষ্ট এবং পুলিশ এ বিষয়ে তদন্ত করছে। তবে এই প্রাদুর্ভাবের সময় রাশিয়ান চিকিৎসক এবং নার্সরা যে ব্যাপক চাপের মধ্যে রয়েছে, তা ফুটে উঠেছে।

খবরে বলা হয়েছে, দুজন ডাক্তার তাদের কাজের পরিবেশ নিয়ে প্রতিবাদ করেছিলেন এবং তৃতীয় ডাক্তারের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যে তিনি তার সহকর্মীদের এই ভাইরাসে সংক্রমিত করেছেন।

রাশিয়ার বহু হাসপাতালে ডাক্তারদের সুরক্ষা সরঞ্জামের অভাব রয়েছে এবং এসব হাসপাতালের সংক্রমণ নিয়ন্ত্রণ প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ। এমন পরিস্থিতিতে বহু ডাক্তার বলছেন, যদি তারা এ নিয়ে জনসম্মুখে কিছু বলে তাহলে তাদের বরখাস্ত বা নিপীড়ন করা হবে। রাশিয়া বহু মেডিকেল কর্মী করোনায় আক্রান্ত হয়েছে।

ডা. আলেকজান্ডার শুলিপভ, যিনি মস্কো থেকে ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দক্ষিণে ভোরোনজ অঞ্চলে একটি অ্যাম্বুলেন্সের ক্রুতে কর্মরত ছিলেন। করোনার চিকিৎসা নেয়ার সময় একটি হাসপাতালে দ্বিতীয়তলার জানালা দিয়ে ২ মে লাফিয়ে পড়েন এবং কয়েকটি পাজর ও খুলিতে চিড় ধরে যায়।

এর আগে সোশ্যাল মিডিয়ায় এক ভিডিও পোস্টে তার সহকর্মী আলেকজান্ডার কোসিয়াকিন সুরক্ষা গিয়ার সঙ্কট নিয়ে অভিযোগ করেছিলেন। একই ধরনের অভিযোগ করেছিলেন শুলিপভও। নিজের ভিডিওতে ৩৭ বছর বয়সী শুলিপভ বলেন, তিনি করোনায় আক্রান্ত হওয়া সত্ত্বেও তাকে তার শিফট শেষ করতে বাধ্য করা হচ্ছে।

তবে পরে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা শুলিপভের আরেকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন যাতে তিনি তার আগের অভিযোগগুলো প্রত্যাহার করে বলেন যে তিনি আবেগী হয়ে গিয়েছিলেন।

সুরক্ষা সামগ্রীর স্বল্পতা নিয়ে ভিডিও পোস্ট করার পর তার বিরুদ্ধে মিথ্যা খবর ছড়ানো অভিযোগে এখন তদন্ত করা হচ্ছে। তিনি এ বিষয়ে এপিকে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

তবে শুলিপভ কেন লাফিয়ে পড়েছেন তা স্পষ্ট নয়। কিছু গণমাধ্যম জানিয়েছে যে, ধূমপানের জন্য বাইরে থেকে জানালা বেয়ে ওঠার সময় পড়ে গেছেন তিনি। আর অপর গণমাধ্যম বলছে যে, ভিডিও’র কারণে চাপে থেকে তিনি লাফ দিয়েছেন।

এর আগে গত ২৫ এপ্রিল পশ্চিমাঞ্চলীয় সাইবেরিয়ার ক্রাসনোয়ার্স্ক শহরে গুরুতর আহতাবস্থায় একজন চিকিৎসক মারা যান। স্থানীয় গণমাধ্যম বেনামি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে যে, আঞ্চলিক স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে কনফারেন্স কলের পরই একটি হাসপাতালের ভারপ্রাপ্ত প্রধান ডা. ইয়েলেনা নেপমন্যাশচায় তার পঞ্চম তলার অফিসের জানালা থেকে লাফিয়ে পড়েন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ১৭, শিশুসহ আহত ৬০
আহত আ.লীগ নেতাকে চিকিৎসা দিতে দেরি করায় ডাক্তারকে মারধর
ইরানের প্রতিরক্ষা ব্যবস্থায় রাশিয়ার অস্ত্র
মুখ খুলল রাশিয়া
X
Fresh