• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইরানে ৫.১ মাত্রার ভূমিকম্পে নিহত ২, আহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ মে ২০২০, ১৪:৪২
two killed in Iran in 5.1 magnitude earthquake
সংগৃহীত

ইরানের রাজধানী তেহরান ও এর আশপাশের শহরগুলোতে বৃহস্পতিবার দিনগত রাতে ভূমিকম্পে এখন পর্যন্ত দুইজন নিহত ও ২৩ জন আহত হয়েছেন। তেহরান প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক মানসুর দারাজাতি বলেছেন, প্রথম ভূমিকম্পের পর এখন পর্যন্ত তেহরানে ২০ বার ভূকম্পণ অনুভূত হয়েছে এবং রিখটার স্কেলে এসব কম্পনের মাত্রা ছিল ২.১ থেকে শুরু করে ৩.৯ পর্যন্ত।

আজ রাত প্রায় ১টার দিকে তেহরান ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে ৫.১ মাত্রার মাঝারি পাল্লার ভূমিকম্প আঘাত হানে। এটির স্থায়িত্ব মাত্র কয়েক সেকেন্ড হলেও তেহরানের অধিবাসীরা এর ফলে প্রচণ্ড ঝাঁকুনি খাওয়ার কথা জানিয়েছেন। ভূমিকম্পের পর প্রায় সবাই যার যার বাসাবাড়ি থেকে রাস্তায় বের হয়ে আসেন এবং বাকি রাত নির্ঘুম কাটান। তবে ভূমিকম্পে কোনও ভবন বা স্থাপনার ক্ষয়ক্ষতির খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

দারাজাতি জানান, ভূমিকম্পের সময় আতঙ্কে বাসাবাড়ি থেকে দ্রুত বাইরে বেরিয়ে আসার সময় ৬০ বছরের এক ব্যক্তি মাথায় আঘাত পেয়ে নিহত হন এবং ২১ বছর বয়সি এক নারী হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান। এছাড়া যে ২৩ জন আহত হয়েছেন তারাও খোলা আকাশের নিচে যাওয়ার সময় তাড়াহুড়া করতে গিয়ে শরীরে আঘাত পেয়েছেন।

দারাজাতি জানান, আহতদের সবাই প্রাথমিক চিকিৎসা নিয়ে নিজ নিজ বাড়ি ফিরে গেছেন এবং কাউকে হাসপাতালে ভর্তি করতে হয়নি।

এদিকে তেহরানের দুর্যোগ নিয়ন্ত্রণ সংস্থার পরিচালক রেজা কারামি বলেছেন, আবারও ভূমিকম্পের আশঙ্কায় আগামী তিনদিন পর্যন্ত সরকারের জরুরি সব বিভাগ সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকবে। তিনি তেহরান ও এর পার্শ্ববর্তী শহরগুলোর অধিবাসীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরিয়ায় বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩
পাপুয়া নিউ গিনিতে ৬.৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্প, নিহত ৫
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
সপরিবারে অল্পের জন্য রক্ষা পেলেন রাজামৌলি
X
Fresh