• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ভারতে কারখানার গ্যাস ছড়িয়ে অন্তত ৭ জনের মৃত্যু, অসুস্থ ২০০

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ মে ২০২০, ১১:০২
ভারতে কারখানার গ্যাস ছড়িয়ে অন্তত ৭ জনের মৃত্যু, অসুস্থ ২০০

দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশে বিশাখাপত্তনমের এলজির একটি পলিমার প্ল্যান্ট থেকে রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। এছাড়া ওই এলাকার বহু মানুষ অসুস্থ হয়ে পড়েছেন। প্রায় ২০০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর এনডিটিভির।

জানা গেছে, ইতোমধ্যে ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে দমকল, অ্যাম্বুলেন্স ও পুলিশ। উদ্ধার কাজ করছে তারা। কার্যে হাত লাগিয়েছে তারা।

ওই কেমিক্যাল প্ল্যান্টের আধিকারিকরা জানিয়েছেন, অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমে ওই বহুজাতিক প্রতিষ্ঠান থেকে একধরণের উদ্ভিদ থেকে নির্গত রাসায়নিক থেকেই ওই বিষাক্ত গ্যাস তৈরি হয়েছে আর সেটিই কোনওভাবে বাইরের বাতাসে মিশে যাওয়াতেই এই মর্মান্তিক দুর্ঘটনাটি হয়েছে। মৃত ৭ জনের মধ্যে একটি শিশুও আছে বলে খবর পাওয়া গেছে।

গ্রেটার বিশাখাপত্তনম পুর করপোরেশন টুইট করেছে, ‘গোপালপট্টমে এলজি পলিমারে ছিদ্র দেখা গেছে, সেখান থেকেই বিষাক্ত গ্যাস বাইরে এসেছে।’

রাসায়নিক প্ল্যান্টটির আধিকারিকরা আরও জানিয়েছেন, এলজি পলিমার ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ওই প্লান্ট থেকে যে গ্যাস লিক হচ্ছে তা প্রথম টের পান এলাকার কাছাকাছি থাকা স্থানীয় বাসিন্দারাই। আর ভেঙ্কটাপুরাম গ্রামের বাসিন্দারাই জানান যে, তাদের চোখ হঠাৎ করে খুব জ্বালা করতে শুরু হয়েছে ও নিশ্বাস-প্রশ্বাসে ভয়ঙ্কর কষ্ট হচ্ছে। এরপরেই অসুস্থ হয়ে পড়া ওই ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

গ্যাস লিক হওয়ার খবর টের পাওয়ার পরেই নড়েচড়ে বসে প্রশাসন। গ্রেটার বিশাখাপত্তনম পুর করপোরেশনের পক্ষ থেকে টুইট করে স্থানীয় এলাকার বাসিন্দাদের স্বাস্থ্যসুরক্ষার স্বার্থে তাদের ঘর থেকে বাইরে না আসার অনুরোধ করা হয়।

উদ্ধারকারীদের তোলা মোবাইল ভিডিওতে দেখা গেছে ওই এলাকায় কমপক্ষে ১০ জন ব্যক্তি জ্ঞান হারিয়ে মাটিতে পড়ে রয়েছেন। এর ফলে হতাহতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh