• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

করোনার ভ্যাকসিন কোনোদিন বের নাও হতে পারে: ডব্লিউএইচও’র দূত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ মে ২০২০, ২১:৫৯
ড. ডেভিড নাবাররো
নিউইয়র্ক পোস্ট থেকে নেয়া

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে থমকে গেছে বিশ্ব। তাই দ্রুত করোনার একটি ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন দূত সতর্ক করে দিয়ে বলেছেন যে, করোনার ভ্যাকসিন কোনোদিন বের নাও হতে পারে। খবর নিউইয়র্ক পোস্টের।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন আশঙ্কার কথা বলেন ইমপেরিয়াল কলেজ লন্ডনের গ্লোবাল হেলথের একজন অধ্যাপক ড. ডেভিড নাবাররো।

করোনা নিয়ে ডব্লিউএইচও’র গঠিত বিশেষ প্রতিনিধি দলের সদস্য নাবাররো বলেন, এখনও এমন কিছু ভাইরাস আছে সেগুলোর কোনও ভ্যাকসিন নেই। তাই করোনার ভ্যাকসিন যে তৈরি হবেই, একথা জোর দিয়ে বলা যায় না। যতক্ষণ না করোনা প্রতিরোধকারী ভ্যাকসিনটি সব ধরনের পরীক্ষা ও সতর্কতামূলক বিধি উতরে যাচ্ছে, ততক্ষণ সেটি ব্যবহারের যোগ্য নয় বলেই মনে করা হবে বলে জানান নাবারো।

যদি এমনটা ঘটে তাহলে করোনার চিকিৎসা ডেভেলপ হতে পারে, কিন্তু প্রতি বছর বছর হানা দিতে পারে করোনাভাইরাস। সেক্ষেত্রে মৃত্যুও হবে। তাই মাঝে মধ্যেই লকডাউন কঠোর এবং শিথিল করতে হবে।

এই স্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, করোনাভাইরাস আমাদের মাঝে থাকবে এটা ধরে নিয়েই আমাদের সামাজিক জীবন ও অর্থনৈতিক কর্মকাণ্ড বজায় রাখবে হবে এবং এটির বিরুদ্ধে প্রতিরোধে সক্ষম হতে হবে।

নাবারো বলেন, করোনাভাইরাসের মতো ঠাণ্ডার লক্ষণযুক্ত রাইনোভাইরাস এবং অ্যাডেনোভাইরাসের ভ্যাকসিন তৈরি করা একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। একটিমাত্র ভ্যাকসিন অ্যাডেনোভাইরাসের দুটি স্ট্রেইনকে প্রতিরোধ করতে পারে এবং এই ভ্যাকসিনটি বাণিজ্যিকভাবে সহজলভ্যও নয়।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
X
Fresh