• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার অ্যান্টিবডি তৈরির দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৫ মে ২০২০, ১৭:২৫
israel isolates key coronavirus antibody in significant breakthrough
সংগৃহীত

শরীরের মধ্যে ছড়িয়ে পড়া কভিড-19 ভাইরাসকে খুঁজে বের করে পাল্টা লড়াই করতে প্রয়োজনীয় অ্যান্টিবডি তৈরি হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট এমনটাই দাবি করছেন। করোনা চিকিৎসায় এটি এ যাবতকালে সবচেয়ে উল্লেগযোগ্য আবিষ্কার বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার এক বিবৃতিতে ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেন, একটিই ক্লোন বিশিষ্ট এই অ্যান্টিবডি তৈরি করেছে ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিকাল রিসার্চ। করোনাভাইরাসের বাহকের শরীরে এই অ্যান্টিবডি প্রবেশ করালে তা খুঁজে বের করে প্রতিহত করবে ভাইরাসকে।

ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিকাল রিসার্চের ডিরেক্টর সুমেল সাপিরা বলছেন, এই অ্যান্টিবডি তৈরির ফর্মুলা তারা পেটেন্ট করছেন। এরপরে আন্তর্জাতিক কোনও সংস্থাকে এই অ্যন্টিবডি তৈরি করার বরাত দেয়া হবে।

ইসরায়েলে করোনা গবেষণায় প্রথম থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে এই জাতীয় জৈব গবেষণা সংস্থা- ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিকাল রিসার্চ। করোনা থেকে আরোগ্য লাভ করা রোগীর শরীরের রক্ত পরীক্ষা, ভ্য়াকসিন অনুসন্ধান, পাশাপাশি চালিয়ে গেছেন সংস্থার গবেষকরা।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই এক কোষ বিশিষ্ট প্রোটিনটি প্রাথমিকভাবে তৈরি হয়েছে করোনা থেকে সেরে ওঠা রোগীর একটি কোষ থেকে। ফলে এর শক্তি বহু কোষ বিশিষ্ট অ্যান্টিবডির থেকে অনেক গুণ বেশি।

উল্লেখ্য, করোনা সংক্রমণ রুখতে প্রথম থেকেই বেশ তৎপরতা দেখিয়েছে ইসরায়েল। প্রথম আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করেছে তারাই। বন্ধ হয়েছে অভ্যন্তরীণ অবাধ যাতায়াতও। এই পর্যন্ত ইসরায়েলে করোনা রোগীর সংখ্যা ১৬ হাজার ২৪৫। এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩৫ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট : চীন
X
Fresh