• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আমেরিকায় এয়ারপোর্টে নাসার মুসলিম বিজ্ঞানীকে হেনস্তা

অনলাইন ডেস্ক
  ১৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৪৯

আমেরিকার জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ভয়াবহ অভিজ্ঞতার শিকার হতে হলো নাসার মুসলিম বিজ্ঞানী সিদ বিক্কান্নাভারকে। কারণ এয়ারপোর্টে নামার পরপরই তাকে আটক করে মার্কিন নিরাপত্তারক্ষীরা।

দক্ষিণ আমেরিকায় ছুটি কাটাতে গিয়েছিলেন বিজ্ঞানী সিদ বিক্কান্নাভার। সেখান থেকে ফিরে তিনি যখন জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নামেন, তখন তিনি রীতিমত চমকে যান। তাকে সেখানে আটকে দেয় মার্কিন কাস্টম ও বর্ডার প্যাট্রল এজেন্ট। এ সময় তার মুঠোফোনটি চাওয়া হয় এবং তাকে ফোনটি জোর করে পিন আনলক করতে বলা হয়। ওই ফোনটি ছিল নাসার দেয়া। আর সংস্থাটির নিয়ম অনুযায়ী, কাজ সংক্রান্ত কোনো তথ্য প্রকাশ করা অপরাধ। তাই তিনি ফোন আনলক করতে চাননি। তা সত্ত্বেও তাঁর ফোন জমা রাখতে হয়। সেখান থেকে সব তথ্য কপি করে তবেই ফোন ফেরৎ দেয়া হয়।

বাড়ি ফিরে একটি ফেসবুক পোস্টে সিদ বিক্কান্নাভার জানান, বর্তমানে নাসা তার ফোনটি খতিয়ে দেখছে। কি কি তথ্য নেয়া হয়ে থাকতে পারে, সেটাও দেখা হচ্ছে। তাঁকে সংস্থার পক্ষ থেকে একটি নতুন ফোন ও নতুন নম্বর দেয়া হয়েছে।

ট্রাম্প ক্ষমতায় আসার পরেই আমেরিকায় মুসলিম প্রবেশ নিয়ে নানা ধরনের ঘটনা শিরোনামে আসছে। যদিও আদালতে বাতিল হয়ে গিয়েছে ট্রাম্পের মুসলিম শরণার্থী নিষিদ্ধকরণের নির্দেশ। তবু নানা ধরনের ঘটনায় বিতর্ক তৈরি হচ্ছে।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh