• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

লামার শরীরে মিললো করোনা নিষ্ক্রিয়ের অ্যান্টিবডি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মে ২০২০, ১১:৩৩
লামা
সংগৃহীত

করোনাভাইরাসের এখনও পর্যন্ত কোনও প্রতিষেধক নেই। তাই সামাজিক দূরত্বসহ বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার। এরইমধ্যে বিজ্ঞানীরা বলছেন যে, দক্ষিণ আমেরিকার পশু লামার শরীরে করোনা নিষ্ক্রিয় করার অ্যান্টিবডি খুঁজে পেয়েছেন।

বেলজিয়ামের ভামস ইনস্টিটিউট ফর বায়োটেকনলজির গবেষকরা এই তথ্য সামনে এনেছেন। তবে এ অ্যান্টিবডি মানবদেহে করোনার বিরুদ্ধে কার্যকরী কিনা, সেটি বোঝার জন্য আরও ব্যাপক গবেষণা ও ক্লিনিক্যাল পরীক্ষার প্রয়োজন।

লামা মূলত দক্ষিণ আমেরিকার পশু, দেখতে অনেকটা ভেড়ার মত, তবে আকারে অনেক বড়। এখানকার উপজাতির মানুষ এই প্রাণীকে ব্যবহার করে। চাষবাসের কাজে লাগানো হয় এই প্রাণীকে। এর মাংসও খায় অনেকে।

এই অ্যান্টিবডি এর আগে এইচআইভি-র জন্য গবেষণায় ব্যবহার করা হয়। এরপর মার্স ও সার্সের ক্ষেত্রে এই অ্যান্টিবডির কার্যকারিতা দেখা গিয়েছিল। ১৯৮৯ সালে প্রথম ব্রাসেলস ইউনিভার্সিটির গবেষণায় উঠে এসেছিল যে এই প্রজাতির পশু অর্থাৎ উট কিংবা লামার শরীরে এরকম অ্যান্টিবডি থাকে।

বিজ্ঞানীরা বলছেন, লামার শরীরেই প্রথম এমন অ্যান্টিবডি পাওয়া গেল যা কভিড-19 কে নিষ্ক্রিয় করে। এ বিষয়ে গবেষকদলের অন্যতম সদস্য টেক্সাস বিশ্ববিদ্যালয়ের জেসন ম্যাকলেলান বলেন, অ্যান্টিবডি থেরাপি একটি দারুণ উপায়, যা সরাসরি শরীরে প্রবেশ করানো যায়। এ থেরাপি কাউকে দিলে অল্পক্ষণের মধ্যেই শরীর সুরক্ষিত হবে। তিনি আরও বলেন, কেউ অসুস্থ হলে তাকেও পুশ করলে রোগের ভয়াবহতা কমে যাবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নড়াইলে ১০ দোকানে হামলা, মালামাল-অর্থ লুট
সারের দোকানে ১০ লাখ টাকার মালামাল চুরি
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় বাণিজ্যিক জাহাজ
করোনায় আরও একজনের মৃত্যু
X
Fresh