• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইরানে লকডাউন শিথিলের সঙ্গে খুলছে মসজিদও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ মে ২০২০, ১০:৫১
Iran to reopen many mosques as lockdown eases say Rouhani
সংগৃহীত

প্রায় দুই মাস পর ইরানের বিভিন্ন অংশে লকডাউন শিথিলের সঙ্গে মসজিদ খুলে দেয়া হচ্ছে। স্কুলও খুলে দেয়ার চিন্তাভাবনা করছে দেশটির কর্তৃপক্ষ।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, দেশটির বড় অংশজুড়ে সোমবার থেকে মসজিদ খুলে দেয়া হবে। দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে গত মার্চ মাসের শুরুর দিকে মসজিদগুলো বন্ধ করে দেয়া হয়। খরব ফ্রান্স টুয়েন্টি ফোরের।

রুহানি বলেছেন, দেশটির এক-তৃতীয়াংশ প্রশাসনিক বিভাগ ১৩২টি কাউন্টিতে সোমবার থেকে ‘মসজিদ পুনরায় খুলে’ দেয়া হবে। তবে জামাতে নামাজ পড়ার চেয়ে সামাজিক দূরত্ব বজায় রাখা বেশি গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, ইসলামে সুরক্ষাকে বাধ্যতামূলক করা হয়েছে কিন্তু মসজিদে নামাজ পড়াকে শুধু ‘সুপারিশ’ করা হয়েছে। যেসব কাউন্টিতে লকডাউন শিথিল করা হচ্ছে সেখানে ‘ঝুঁকি কম’ বলে উল্লেখ করেছেন রুহানি।

আগামী ১৬ মে থেকে স্কুল খুলে দেয়া যায় কিনা সেটিও খতিয়ে দেখছে করোনাভাইরাস মোকাবিলায় গঠিত টাস্কফোর্স। সেক্ষেত্রে গ্রীষ্মকালীন ছুটির আগে এক মাস ক্লাস অনুষ্ঠিত হবে।

ইরানে প্রথমবারের মতো ফেব্রুয়ারির মাঝামাঝিতে করোনা রোগী শনাক্ত হয়। এই ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে এখন পর্যন্ত ছয় হাজার ১৫০ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছে ৯৬ হাজার ৪৪০ জন।

ইরানি প্রেসিডেন্ট বলেছেন, গত কয়েক সপ্তাহে দেশটিতে হাসপাতালে করোনা রোগী ভর্তির হার অনেক কমেছে। ১০ মার্চের পর শনিবার দেশটিতে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছে। যদিও পশ্চিমা দেশগুলো মনে করে, ইরানে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা আরও বেশি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল
‘হাত ট্রিগারেই আছে’, ইসরাইলকে ইরানের সতর্কবার্তা
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
ইরান এতগুলো ক্ষেপণাস্ত্র ছুড়বে কল্পনাও করেনি ইসরায়েল
X
Fresh