• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

২১ মে’র মধ্যেই করোনা মুক্ত হবে ভারত?

অনলাইন ডেস্ক
  ০২ মে ২০২০, ১৮:০২
COVID-19, coronavirus, india,
ফাইল ছবি

দিনের পর দিন ভারতে করোনা থাবায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। দেশটির ৩৭ হাজার তিনশোর বেশি মানুষ ভাইরাসের সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ হাজার ২২৩ জনের। সংক্রমণ ঠেকাতে লকডাউন ১৭ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এমন পরিস্থিতিতে একটি গবেষণা বলছে মে মাসেই ভারতে নিয়ন্ত্রণে চলে আসবে করোনা।

মুম্বাই স্কুল অব ইকনমিক্স অ্যান্ড পাবলিক পলিসি আশা করেছে, ২১ মে’র পর ভারতে এই সংক্রমণের হার থেমে যাবে।

প্রতিষ্ঠানটির পক্ষে গবেষণায় অংশ নিয়েছেন নীরজ হাতেকর ও পল্লবী বেলহেকর।

ইকনোমিক্স টাইমসকে তারা বলেছেন, লকডাউনের সুবিধা পেয়েছে ভারত। শুরুতে খুব দ্রুত হারে বেড়েছে করোনা আক্রান্তের সংখ্যা ৷ তারপর এটা ধীরে ধীরে কমছে। পরিসংখ্যান যেদিকে যাচ্ছে তাতে আশা করা হচ্ছে, ২১ মে’র পর এই সংক্রমণের গতি হ্রাস পেতে শুরু করবে।

ভারতের কোন রাজ্যে সর্বোচ্চ কত সংখ্যক করোনা রোগী হতে পারে, তার একটা পরিসংখ্যানও দিয়েছে ওই সমীক্ষা। সেই তালিকায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, যে রাজ্য এখনও আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবার উপরে। সেই মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছতে পারে ২৪ হাজার ২২২। এর পর গুজরাটে ৪ হাজার ৮৩৩, দিল্লিতে ৩ হাজার ৭৪৪, উত্তরপ্রদেশে ৩ হাজার ১৮২, রাজস্থানে ২ হাজার ৮০৮ এবং মধ্যপ্রদেশে ২ হাজার ৪৩২। পশ্চিমবঙ্গে সর্বোচ্চ আক্রান্ত হতে পারে ২ হাজার ১৭৩ জন।

সমীক্ষায় তথ্য নেয়া হয়েছে চীন অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ডের মতো দেশ থেকে। দেশগুলোর অনেক অঞ্চল এরইমধ্যে করোনামুক্ত বলে ঘোষণা করা হয়েছে। ভাইরাসটি কি হারে বাড়ছে, কী হারে কমছে এবং তার সঙ্গে আক্রান্তের সংখ্যা ও অন্যান্য তথ্য পরিসংখ্যান মিলিয়ে দেখা হয়েছে। কত দিনের মধ্যে নিয়ন্ত্রণে আসছে বা কেউ নতুন করে আক্রান্ত হচ্ছেন না, তাও বিশ্লেষণ করে দেখেছেন গবেষকরা।

এর আগে সিঙ্গাপুরের একটি বিশ্ববিদ্যালয় জানিয়েছিল, ২৭ মে’র মধ্যে করোনা শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইন আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স’র সাহায্য নিয়ে করোনার বিস্তারের গতি বিশ্লেষণ করেছে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারত সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা
ভারতে যাচ্ছেন আরও ৫০ বিচারক
বৈশ্বিক সমৃদ্ধি সূচকে ভারত-পাকিস্তানকে ছাড়িয়ে বাংলাদেশ
বাংলাদেশ সফরের জন্য দল ঘোষণা ভারতের
X
Fresh