• ঢাকা রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

করোনাভাইরাস: সামাজিক দূরত্ব মানতে ভারতে ছাতা ব্যবহারের পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০১ মে ২০২০, ১৫:৪০
odisha people using umbrella to maintain social distancing
ওড়িশা টিভি থেকে নেয়া

করোনা সংক্রমণ রুখতে নতুন উপায় পন্থা আবিষ্কার করেছে ভারতের ওড়িশা সরকার। ওড়িশাবাসীকে রাস্তায় বেরিয়ে বাজার করার সময় ছাতা ব্যবহার করার পরিমর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। ছাতা ব্যবহার করলে প্রতিটি ব্যক্তির মধ্যে সঠিক পদ্ধতিতে সামাজিক দূরত্ব বজায় থাকবে বলে জানা যায়।

করোনার সংক্রমণ রুখতে বারবারই বিশেষজ্ঞরা সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলছেন। কিন্তু প্রয়োজনীয় দ্রব্য কিনতে যারা রোজই রাস্তায় বের হচ্ছেন সবসময় সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হয় না। ফলে সংক্রমণের আশঙ্কা থেকেই যাচ্ছে। তাই সংক্রমণ রুখতে নতুন পন্থা অবলম্বন করলো ওড়িশার কয়েকটি জেলা।

ওড়িশার গঞ্জাম জেলার প্রশাসনিক স্তর থেকে ছাতা ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। ওই জেলার কালেক্টর বিজয় অমৃত কুলাঙ্গি সবাইকে রাস্তায় বের হলে ছাতা ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তার মতে এর ফলে স্বাভাবিকভাবেই একে-অপরের থেকে দূরত্ব বজায় থাকবে।

তিনি টুইটারে একটি কার্টুনের ছবি শেয়ার করেছেন, যাতে দেখা যাচ্ছে যে কীভাবে একটি ছাতা থাকায় দুইজনের মধ্যে প্রায় ১.৫ মিটার দূরত্ব বজায় থাকবে। এর ফলে মারণ ভাইরাসের সংক্রমণ আটকানো যাবে বলে মনে করে ওড়িশা সরকার।

অমৃত কুলাঙ্গি আরও বলেন, আমি বিশ্বাস করি যে একটি ছাতা ব্যবহার করলে স্বাভাবিকভাবেই ব্যবহারকারীদের মধ্যে দূরত্ব সৃষ্টি হবে। যিনি ছাতা ব্যবহার করছেন তার সঙ্গে তখন অন্য ব্যক্তির দূরত্ব ১.৫ মিটার হবেই। আর তাছাড়া ছাতা ব্যবহারে সূর্যের প্রখর তাপও এড়ানো যাবে।

এর আগে কেরালার আলাপুঝা জেলায় পঞ্চায়েতও একই ধরনের নির্দেশ দেয়। সাধারণ মানুষের উদ্দেশে নির্দেশিকা জারি করে বলা হয় যে, এই পরিস্থিতি রাস্তায় বা বাইরে যেকোনো জায়গায় যাওয়ার সময় ছাতা ব্যবহার করা বাধ্যতামূলক। কেননা এর ফলে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মটি খুব সহজেই কার্যকর করা যায়। এবার কেরালা মডেলকে অনুসরণ করল ওড়িশাও।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘গ্লোবাল ডিসরাপ্টর্স’ তালিকায় প্রথম ভারতীয় হিসেবে দীপিকার নাম
মোদি বাংলাদেশ থেকে শিক্ষা নিয়ে ভোট করার চেষ্টা করছেন: কেজরিওয়াল
করোনায় প্রাণ গেল আরও একজনের
নিখোঁজের ২৫ দিন পর বাড়ি ফিরে যা জানালেন অভিনেতা
X
Fresh