• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

অক্সফোর্ডের করোনা টিকা বানরের ওপর সফল, উৎপাদিত হবে ভারতে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ এপ্রিল ২০২০, ১৫:২৪
Oxford's Coronavirus vaccine effective in monkeys, to be produced in India
সাউথ চায়না মর্নিং পোস্ট থেকে নেয়া

করোনাভাইরাসের একটি টিকা প্রাণীর ওপর পরীক্ষা পর আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে এবং ওই টিকাটি আগামী কয়েক মাসের মধ্যে ভারতে ব্যাপক পরিমাণে উৎপাদন করবে দেশটির একটি কোম্পানি। খবর সাউথ চায়না মর্নিং পোস্টের।

পরিমাণের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বড় উৎপাদক দ্য সিরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়া মঙ্গলবার জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ডেভেলপ করা করোনার একটি সম্ভাব্য টিকা, যেটির এখন ব্রিটেনের ক্লিনিক্যাল ট্রায়াল, তা এ বছর ছয় কোটি ডোজ উৎপাদন করবে তারা।

ওই ভ্যাকসিন যার নাম ‘সিএইচএডিওএক্স1 এনসিওভি-19’ এখনও কভিড-19 এর বিরুদ্ধে কার্যকর প্রমাণিত হয়নি। কিন্তু সিরামের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলছেন যে, এটি প্রাণীর ওপর পরীক্ষায় সফল হওয়ায় এখন মানবদেহে প্রয়োগ করা হচ্ছে, তাই তারা এটি উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছেন।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, গত মাসে মন্টানায় ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথের রকি মাউন্টেন ল্যাবরেটিরিতে ছয়টি বানরের ওপর একই ভ্যাকসিন প্রয়োগ করা হয়।

ওই পরীক্ষা পরিচালনাকারী গবেষক ভিনসেন্ট মুনস্টারের বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, এরপর ওই বানরগুলো ব্যাপক পরিমাণ নভেল করোনাভাইরাসের সংস্পর্শে রাখা হয় কিন্তু ছয়টি বানরই ২৮ দিন পর্যন্ত সুস্থ ছিল।

করোনাভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ৩০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং মৃত্যু হয়েছে দুই লাখ ১০ হাজারের বেশি মানুষের।

রয়টার্সকে দেয়া একটি টেলিফোন সাক্ষাৎকারে পুনাওয়ালা বলেন, অক্সফোর্ডে একদল দক্ষ, দারুণ বিজ্ঞানী রয়েছে, তাই আমরা ভ্যাকসিন তৈরির সিদ্ধান্ত নিয়েছি এবং আমরা আত্মবিশ্বাসী।

তিনি বলেন, একটি ব্যক্তিগত কোম্পানি হওয়ায় পাবলিক ইনভেস্টর বা ব্যাংকের কাছে কোনও জবাবদিহির বিষয় নেই, আমি কিছুটা ঝুঁকি নিতে পারি এবং আমার ফ্যাসিলিটিগুলোতে যেসব বাণিজ্যিক পণ্য এবং প্রজেক্টের পরিকল্পনা করেছিলাম আমি সেগুলোর কিছু কিছু সাইডলাইনে রাখতে পারি।

বিশ্বজুড়ে বিভিন্ন বায়োটেক ও গবেষণা দল করোনার অন্তত ১০০টি সম্ভাব্য টিকা তৈরির কাজে ব্যস্ত এবং এগুলোর মধ্যে পাঁচটি টিকা প্রাথমিকভাবে মানুষের ওপর প্রয়োগ করা হচ্ছে, যা ক্লিনিক্যাল ট্রায়ালের প্রথম ধাপ হিসেবে বিবেচিত।

পুনাওয়ালা আশা প্রকাশ করে বলেন, সেপ্টেম্বরে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল যখন শেষ হবে, তখন তা সফল হবে। অক্সফোর্ডের বিজ্ঞানীরা গত সপ্তাহে বলেছেন, প্রাথমিক টেস্টে তারা ভ্যাকসিন কার্যকারিতার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় কিনা সেটি নিশ্চিত করার চেষ্টার করছেন।

সিরামের মালিক হচ্ছেন ভারতীয় কোটিপতি সাইরাস পুনাওয়ালা। পুনাওয়ালা বলছেন, সবকিছু ঠিক থাকলে পুনে শহরে নিজেদের দুটি প্লান্টে আগামী বছর ৪০ কো্টি ডোজ উৎপাদনের পরিকল্পনা করছেন তারা।

তিনি বলেন, প্রাথমিকভাবে বেশিরভাগ ভ্যাকসিন ভারতীয়দের জন্য তৈরি করা হবে। পুনাওয়ালা বলেন, কোন দেশে কত পরিমাণ এবং কখন এই ভ্যাকসিন পাঠানো হবে তা নির্ধারণ করবে ভারত সরকার।

তিনি বলেন, আমরা প্রতিটি টিকার জন্য ১ হাজার রুপি মূল্য নির্ধারণ করেছি কিন্তু বিভিন্ন দেশের সরকার এটি বিনামূল্যে তাদের নাগরিকদের দেবে।

ভ্যাকসিনের এই উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অফিস ‘খুব গভীরভাবে’ সম্পৃক্ত আছে বলেও উল্লেখ করেছেন তিনি। আর এটি উৎপাদনে সরকার আর্থিক সহায়তা করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন পুনাওয়ালা।

তিনি বলেন, আগামী প্রায় পাঁচ মাস ধরে সিরাম প্রতি মাসে ৩০-৫০ লাখ ডোজ উৎপাদন করবে, যাতে প্রায় ৩০০-৪০০ মিলিয়ন রুপি খরচ হবে। সরকার আমাদের ঝুঁকি কিছুটা শেয়ার করতে এবং অর্থায়ন করতে আগ্রহী, কিন্তু আমরা এখনও কোনও কিছু ঠিক করিনি।

তিনি বলেন, মার্কিন বায়োটেক ফার্ম কোডাজেনিক্স ও অস্ট্রিয়ার থেমিসের সঙ্গে করোনার আরও দুটি ভ্যাকসিন তৈরির জন্য পরিকল্পনা করছে সিরাম এবং আগামী দুই সপ্তাহের মধ্যে চতুর্থ আরেকটি ভ্যাকসিনের ব্যাপারেও তারা জানাবেন।

পুনাওয়ালা বলেন, শুধু করোনার ভ্যাকসিন উৎপাদনের জন্য একটি নতুন ম্যানুফ্যাকচারিং ইউনিট নির্মাণে প্রায় ৬০০ কোটি রুপি বিনিয়োগের ব্যাপারে গত সপ্তাহে সম্মত হয়েছে সিরামের বোর্ড।

এ/সি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh