• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস: এখনও কারও মৃত্যু হয়নি নেপাল ও ভুটানে

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ এপ্রিল ২০২০, ১৫:৪৩
no one died in nepal and bhutan of coronavirus
সংগৃহীত

করোনাভাইরাসের আতঙ্কে কাঁপছে পুরো বিশ্ব। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় বলছে, ১৮৫টি দেশে হানা দিয়েছে করোনাভাইরাস। অধিকাংশ দেশেই রীতিমতো তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাস। কিন্তু স্রোতের বিপরীতে দাঁড়িয়ে করোনার চোখ রাঙানিকে এখনও ভয় পায়নি যেসব দেশ সেগুলোর মধ্যে রয়েছে ভিয়েতনাম, নেপাল ও ভুটান।

করোনাভাইরাস আঘাত হানার পর বিশ্বের প্রায় সব দেশেই মৃত্যুর ঘটনা ঘটেছে কিন্তু বিপরীত এই তিন দেশ। এসব দেশে এখনও পর্যন্ত কারও মৃত্যু হয়নি।

নেপালে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ২৪ জানুয়ারি। রাজধানী কাঠমান্ডুতে প্রথম ওই রোগী শনাক্ত হওয়ার পর তিন মাস পেরিয়ে গেছে। কিন্তু এতদিনে মাত্র ৫৪ জন আক্রান্ত হয়েছে দেশটিতে। আর মৃত্যু হয়নি একজনেরও।

শুরু থেকেই কঠোর অবস্থানে রয়েছে নেপাল সরকার। আক্রান্ত ও তাদের সংস্পর্শে আসা প্রত্যেক কঠোর নজরদারিতে রাখা হয়েছে। আন্তর্জাতিক বিমান বন্দর ও সীমান্তে গড়ে তোলা হয়েছে হেল্থ ডেস্ক। বাতিল রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট। বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। লকডাউন করা হয়েছে পুরো দেশকে।

একই অবস্থা ভুটানেও। সেখানে এখন পর্যন্ত মাত্র ৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। তবে তাদের মধ্যে ৫ জনই সুস্থ হয়েছে মৃত্যু হয়নি কারও। গত ৫ মার্চ মাসে দেশটিতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে এতদিনেও এত কম রোগী শনাক্ত হওয়া ও তাদের মধ্যে অধিকাংশ সেরে ওঠা নিঃসন্দেহে দেশটির একটি সাফল্য।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশ-নেপালের বিদ্যমান বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি সচিবদের
ভুটানি ভাষায় বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থের মোড়ক উন্মোচন
বিদ্যুৎ খাতে সহযোগিতা বাড়াতে ভারত ও নেপালকে প্রস্তাব পাঠিয়েছে বাংলাদেশ 
রাজা জিগমে খেসারের আমন্ত্রণে ভুটান গেছেন তথ্য প্রতিমন্ত্রী
X
Fresh