• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস: বিশ্বে সবচেয়ে কম দামে টেস্টিং কিট ও ভেন্টিলেটর তৈরি করেছে সেনেগাল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৯ এপ্রিল ২০২০, ১১:৪৪
Senegal develops one dollar rapid testing kit for Covid-19
আল জাজিরার ভিডিও থেকে স্ক্রিনশট নেয়া

স্বল্প মূল্যে করোনাভাইরাসের র‍্যাপিড টেস্ট ও ভেন্টিলেটর তৈরি করে বিশ্বকে অবাক করে দিয়েছে সেনেগাল। পশ্চিম আফ্রিকার এই দেশটিকে যে কিট তৈরি করেছে তা ১০ মিনিটের মধ্যেই রেজাল্ট দিতে সক্ষম। আর এর দাম মাত্র এক ডলার।

গবেষকরা ইতোমধ্যে ডায়াগনস্টিক টেস্টিংয়ের অনুমোদনের বৈধতা দেয়ার কাজ শুরু করেছে। এর ফলে মানুষজন বাসায় বসেই করোনার টেস্ট করতে পারবে। নীতি নির্ধারণী অনুমোদন পাওয়ার পর যুক্তরাজ্য ও সেনেগালে এসব কিটের ব্যাপক উৎপাদন শুরু হবে।

এই আবিষ্কারের অন্যতম কারিগর ডা. আমাদৌ সাল বলেছেন, এই পরীক্ষার মাধ্যমে যাতে পুরো আফ্রিকা উপকৃত হতে পারে এটাই নিশ্চিত করতে করতে চাইছেন তারা।

তিনি বলেন, ভারি যন্ত্রপাতির কোনও ল্যাবের প্রয়োজন। এই টেস্ট যেকোনো জায়গায় বসেই করা যাবে। শুধু আমাদের জন্যই নয় বরং আফ্রিকার দেশগুলোর জন্য আমরা ২০ থেকে ৪০ লাখ কিট উৎপাদনের পরিকল্পনা করছি।

এছাড়া স্বল্প মূল্যে ভেন্টিলেটর তৈরি করছে সেনেগাল। বিদেশ থেকে আমদানি করা একটি ভেন্টিলেটরের দাম যেখানে ১৬ হাজার ডলার, সেখানে সেনেগাল থ্রিডি প্রিন্টিংয়ের মাধ্যমে তা মাত্র ৬০ ডলারে তৈরি করছে।

সেনেগালের এক কোটি ৬০ লাখ মানুষের জন্য ৫০টিরও কম ভেন্টিলেটর রয়েছে। এমন পরিস্থিতিতে প্রয়োজনীয় এসব যন্ত্রপাতি তৈরিতে মনোযোগী হয়েছে দেশটি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh