• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনাভাইরাস: ব্রিটেনে মসজিদের কার পার্কিংয়ে অস্থায়ী মর্গ স্থাপন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৮ এপ্রিল ২০২০, ১৬:৩৪
Mosque's makeshift morgue shows virus toll on UK minorities
সংগৃহীত

পবিত্র রমজান মাস চলছে। বার্মিংহামের সেন্ট্রাল জামিয়া মসজিদ ঘামকোল শরিফ মুসল্লি দিয়ে পূর্ণ থাকার কথা এসময়। কিন্তু এ বছর মুসল্লি নয়, মসজিদে জড়ো করা হচ্ছে মৃতদেহ। খবর মাইএনবিসিফিফটিনের।

করোনাভাইরাসের কারণে সেন্ট্রাল ইংল্যান্ডের এই মসজিদটি বন্ধ রয়েছে। কিন্তু মসজিদের কার পার্কিংয়ে ১৫০ মৃতদেহ রাখার জন্য অস্থায়ী একটি মর্গ বানানো হয়েছে।

স্বেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিত এই মর্গে সাদা রঙের তাবু, ইন্ডাস্ট্রিয়াল রেফ্রিজারেটর এবং কফিনের স্তুপই বলে দিচ্ছে করোনার কতটুকু প্রভাব পড়েছে ব্রিটেনে মুসলিম ও জাতিগত-সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর। করোনা মহামারিতে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাজ্যের লন্ডন ও বার্মিংহামে। এ দুটি শহরেই অনেক বেশি পরিমাণে বিভিন্ন জাতিগোষ্ঠী লোকজন বাস করে।

এই মর্গ স্থাপনে সহায়তা করা মসজিদের একজন ট্রাস্টি মোহাম্মদ জাহিদ বলেন, স্মল হিথ এলাকার এই মসজিদের মুসল্লিরা মূলত দক্ষিণ এশিয়ার মানুষজন; এখানে আগে সপ্তাহে এক বা দুটি জানাজা অনুষ্ঠিত হতো। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে আমরা দিনে পাঁচ থেকে ছয়টি জানাজা দিচ্ছি।

স্থানীয় সরকারের নির্দেশ অনুযায়ী একটি জানাজায় ছয়জন মানুষ থাকতে পারবে। করোনা নিজের দুজন আন্টি হারানো জাহিদ বলেন, যারা আপনজন হারিয়েছে এটা তাদের জন্য খুব কষ্টের কারণ তাদের নিকটজনরা উপস্থিত হতে পারছে না। যে পরিবারে পাঁচটি ছেলে বা মেয়ে তাদেরকে কী বলবেন, যাদের অনেককেই ঘরে থাকতে হচ্ছে?

পার্শ্ববর্তী গ্রিন লেন মসজিদের একই অবস্থা। সেখানে কফিনের স্তুপ করে রাখা হয়েছে। আগে এই মসজিদে বছরে ২৫টি জানাজা হতো। আর গত তিন সপ্তাহে এই মসজিদে প্রতিদিন পাঁচটি করে জানাজা অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য, ব্রিটেনে এখন পর্যন্ত ২১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। তবে একটি পরিসংখ্যান বলছে, ১৭ এপ্রিল পর্যন্ত ব্রিটেনে করোনায় মৃত্যু হওয়াদের ১৬ শতাংশই কৃষ্ণাঙ্গ, এশিয়ান বা জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর লোক।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মসজিদে যাওয়ার পথে বজ্রপাতে ইমামের মৃত্যু
পাগলা মসজিদে রেকর্ড ৭ কোটি ৭৮ লাখ টাকার সঙ্গে মিলল আরও যা যা
প্রেমিকাকে জীবনসঙ্গী হিসেবে পেতে পাগলা মসজিদের দান বাক্সে চিঠি
পাগলা মসজিদে সাড়ে ৭ ঘণ্টায় পাওয়া গেল যত টাকা 
X
Fresh