logo
  • ঢাকা মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১, ৫ মাঘ ১৪২৭

কিম জং উনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা

কিম জং উন
নিউজউইক থেকে নেয়া
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের স্বাস্থ্য অবস্থা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। শুক্রবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কিম জং উনের স্বাস্থ্যের অবস্থা কেমন সেটি খতিয়ে দেখতে একটি মেডিকেল টিম পাঠিয়েছে চীন। এর আগে চীনের সরকার সমর্থিত হংকং স্যাটেলাইট টেলিভিশন জানায়, কিম জং উন মারা গেছেন। তবে তার মৃত্যুর খবর কেউই নিশ্চিত করেনি। খবর নিউজউইকের।

নাম প্রকাশে অনিচ্ছুক পেন্টাগনের একজন শীর্ষ কর্মকর্তা নিউজউইককে বলেন, যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার নেতার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে সব খবর পর্যবেক্ষণ করছে, কিন্তু কোনও আনুষ্ঠানিক সূত্র এখনও কিম জং উনের মৃত্যুর খবর নিশ্চিত করেনি।

তিনি বলেন, উত্তর কোরিয়ার সেনাবাহিনীও ঐতিহাসিকভাবে শান্ত রয়েছে এবং এমন উল্লেখযোগ্য কোনও প্রমাণ নেই যে প্রতিরক্ষা মনোভাবে কোনও পরিবর্তন বা জাতীয় পর্যায়ে নেতার পরিবর্তন ঘটেছে।

সবশেষ গত ১১ এপ্রিল জনসম্মুখে দেখা গিয়েছিল কিম জং উনকে। ওইদিন তিনি দেশটির ক্ষমতাসীন পার্টির একটি পলিটব্যুরো মিটিংয়ে যোগ দিয়েছিলেন। যদিও পরদিন উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত ফুটেজে দেখা যায় যে, তিনি একটি আকাশ মহড়ায় যোগ দিয়েছেন। তবে গত ১৫ এপ্রিল তার দাদা, উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল সংয়ের স্মরণে নির্ধারিত উৎসবে যোগ না দেয়ায় কিমের স্বাস্থ্য নিয়ে সন্দেহ দানা বাঁধতে শুরু করে।

সোমবার দক্ষিণ কোরিয়ার ভিত্তিক এনকে গণমাধ্যম অসমর্থিত সূত্রের বরাতে জানায়, গত ১২ এপ্রিল একটি হার্ট সার্জারির পর অসুস্থ হয়ে পড়েছেন কিম জং উন। এছাড়া মার্কিন একজন কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন জানায়, ওই অপারেশনের পর বড় ধরনের ঝুঁকিতে রয়েছেন উত্তর কোরিয়ার নেতা।

RTV Drama
RTVPLUS