• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মসজিদে তারাবি নামাজ পড়ার অনুমতি দিলো আচেহ প্রদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৩ এপ্রিল ২০২০, ১৯:১৭
Aceh Ulema Council to allow congregational prayers during Ramadan
জাকার্তা পোস্ট থেকে নেয়া

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারি মধ্যেও রমজান মাসে মসজিদে তারাবি নামাজ জামাতে পড়ার অনুমতি দিয়েছে ইন্দোনেশিয়ার রক্ষণশীল আচেহ প্রদেশে উলামা পরিষদ। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো মানুষজনকে করোনার বিস্তার রোধে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। খবর জার্কার্তা পোস্টের।

দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ও করোনার বিস্তার রোধে ঘরে নামাজ আদায় করার পরামর্শ দিয়েছে। কিন্তু আচেহ উলামা পরিষদের (এমপিইউ) এমন সিদ্ধান্ত এগুলো বিরোধী।

এমপিইউ’র ডেপুটি চেয়ারম্যান ফয়সাল আলি বলেন, যেসব এলাকায় করোনার বিস্তার এখনও নিয়ন্ত্রণে রয়েছে, সেসব এলাকায় মসজিদে জামাতে নামাজের অনুমতি দিয়েছেন তারা।

তিনি বলেন, যেসব এলাকায় করোনার বিস্তার রোধে নিয়ন্ত্রণে রয়েছে, সেসব এলাকার মানুষজন সীমিত পরিসরে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ, তারাবি নামাজ ও ঈদুল ফিতরের নামাজও আদায় করতে পারবে।

ফয়সাল বলেন, কিন্তু যারা ‘রেড জোনে’ রয়েছে, তাদের জামাতে নামাজ পড়া থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হচ্ছে। তবে জামাতে নামাজ পড়ার মতো নিরাপদ পরিবেশ আছে কিনা সেটি ঘোষণার দায়িত্ব স্থানীয় কর্তৃপক্ষের।

এমপিইউ’র এই কর্মকর্তা বলেন, আমরা আচেহ’র কোন এলাকার অবস্থা কেমন তা নির্ধারণ করতে প্রশাসন আহ্বান জানিয়েছি এবং সংক্রমণের হারের ভিত্তিতে নির্ধারণ করতে বলেছি।

উল্লেখ্য, মঙ্গলবার পর্যন্ত আচেহ প্রদেশে ১৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে একজনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়া
করোনায় আরও একজনের মৃত্যু
বন্যা-ভূমিধসে ইন্দোনেশিয়ায় ২৬ প্রাণহানি
যেদিন থেকে সৌদি আরবে রোজা
X
Fresh