• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দক্ষিণ আফ্রিকায় লকডাউনে অলস সময় কাটাচ্ছে সিংহরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৮ এপ্রিল ২০২০, ১৮:৪৯
With South Africa in lockdown, the lions are taking it very easy
সিএনএন থেকে নেয়া

ওয়েলসের ছাগল হোক কিংবা ইতালির বুনো শূকর করোনাভাইরাসের আবহে মানুষবিহীন বেশ ভালোই মানিয়ে নিয়েছে প্রাণিকুল। এমনকি সিংহও নিভৃতে শান্তি উপভোগ করছে, দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কের নতুন কিছু ছবিতে এমনটাই দেখা গেছে। খবর সিএনএনের।

ছবিগুলোতে দেখা যাচ্ছে, একদল সিংহ রাস্তায় কেউ ঘুমোচ্ছে বা আরাম করছে। সবেচেয়ে অবাক করা ঘটনা ফটোগ্রাফার রিচার্ড সোরির উপস্থিতি তাদের এতটুকুও শান্তিভঙ্গ করতে পারেনি।

ক্রুগার ন্যাশনাল পার্ক বুধবার এক টুইটে জানিয়েছে, ওই সিংহের দল সাধারণত কেম্পিয়ানা কনট্র্যাকচুয়াল পার্কের বাসিন্দা যা ক্রুগারের পর্যটকেরা দেখেন না। এদিন বিকেলে তারা অরপেন রেস্ট ক্যাম্পের বাইরের অংশের রাস্তায় শুয়েছিল।

অন্যান্য স্বাভাবিক দিনে এই এলাকা পর্যটকবেষ্টিত থাকে, কিন্তু করোনার বিরুদ্ধে লড়াইয়ে লকডাউনের কারণে গত ২৫ মার্চ থেকে বন্ধ রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্ক।

ক্রুগারের মুখপাত্র আইজ্যাক ফাহলাহ সিএনএনকে বলেছেন, স্বাভাবিক সময়ে দিনের বেলায় রাস্তায় শুয়ে থাকার ছবিটা ভীষণ আস্বাভাবিক কারণ ট্র্যাফিক এবং এ কারণে তারা ঝোপঝাড়ে লুকিয়ে যায়।

বিশ্বের মানুষের কাছে রাস্তার মাঝের এই ছবি অবাক করা হলেও ফাহলাহ বলেছেন, লকডাউনের কারণে প্রাণিদের আচরণে খুব একটা পরিবর্তন আসেনি। আগে পর্যটক থাকলে যে জায়গাগুলো এড়িয়ে চলতো তারা, এখন সেগুলো দখল করে রেখেছে প্রাণিকূল।

তিনি বলেন, মানুষকে মনে রাখতে হবে কেম্পিয়ানা কনট্র্যাকচুয়াল পার্ক এখনও অনেকটাই বনাঞ্চল এবং মানুষের অনুপস্থিতিতে বন্যজীবন অনেক বেশি সক্রিয় হয়ে উঠেছে।

দক্ষিণ আফ্রিকান ন্যাশনাল পার্কস (স্যানপার্ক) এক বিবৃতিতে জানিয়েছে, যদিও পর্যটকদের ভ্রমণ নিষিদ্ধ, তারপরও খাদ্য, জ্বালানি সরবরাহ এবং বন্যজীবন ক্রাইম অপারেশন্সসহ নিরাপত্তা ও জরুরি সেবা কার্যক্রম অব্যাহত রয়েছে।

স্যানপার্কের সিইও ফুন্ডিসাইল এমকেতেনি বলছেন, করোনাভাইরাসের প্রভাব কমাতে সরকারি কৌশলে মেনে সহায়তা করার জন্য আমরা মানুষজনকে ধন্যবাদ জানাই। সংক্রমণ কমাতে আমাদের সবার দায়বদ্ধতা রয়েছে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রথমে দেশটিতে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছিলেন। কিন্তু ৮ এপ্রিল এক ঘোষণায় সেটি চলতি মাসের শেষ পর্যন্ত বৃদ্ধি করেন।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্রিশালে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
ব্রহ্মপুত্র নদ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার 
চট্টগ্রাম টেস্ট রেখে অস্ট্রেলিয়ায় পাড়ি জমাচ্ছেন হাথুরুসিংহে
ময়মনসিংহে ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন 
X
Fresh