• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

করোনায় ভয়াবহ পরিণতি হবে আফ্রিকার: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ এপ্রিল ২০২০, ১৯:১৬
COVID-19 consequences will be 'profound' in Africa says WHO
আনাদোলু এজেন্সি থেকে নেয়া

করোনাভাইরাস মহামারির কারণে ভয়াবহ পরিণতি হবে আফ্রিকার। আর এর প্রভাব কমাতে সমন্বিত পদক্ষেপ দারকার বলে উল্লেখ করেছেন আফ্রিকায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক মাতসিদিসো মোয়েতি। খবর আনাদোলু এজেন্সির।

বৃহস্পতিবার ডব্লিউএইচও এবং ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক যৌথ মিডিয়া ব্রিফিংয়ে মোয়েতি বলেন, পুরো আফ্রিকায় এখন পর্যন্ত ১৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মহাদেশটির প্রতিটি কোণে আঘাত হেনেছে এই ভাইরাস।

করোনার মানবিক ও অর্থনৈতিক পরিণতির ব্যাপারে তিনি বলেন, আফ্রিকায় এই মহামারির প্রভাব হবে ভয়াবহ এবং এটি কমাতে আমাদের একতাবদ্ধ ও সম্মিলিতভাবে কাজ করতে হবে।

তিনি জানান, যুক্তরাষ্ট্র আফ্রিকা অঞ্চলে পোলিও নির্মূল, এইডসের চিকিৎসা, ম্যালেরিয়া নিয়ন্ত্রণের মতো কর্মসূচিতে অর্থসহায়তা দিয়ে থাকে। তবে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধ করে দেয়ায় তাদের কার্যক্রমে নেতিবাচক প্রভাব পড়বে।

এছাড়া আফ্রিকার বিভিন্ন দেশে প্রয়োজনীয় সরঞ্জাম ও যন্ত্রপাতি পৌঁছে দিতে জ্যাক মা ফাউন্ডেশন ও ইথিওপিয়ার সরকারের সঙ্গে তারা কাজ করছেন বলেও জানিয়েছেন মোয়েতি। তিনি আরও বলেন, আফ্রিকার মানুষজন ও আমাদের কমিউনিটির প্রতি আমার অনেক বিশ্বাস আছে।

এদিকে আফ্রিকায় ডব্লিউএইচও’র আঞ্চলিক অফিস জানিয়েছে, মহাদেশটিতে এখন পর্যন্ত তিন হাজার ২৭১ জন করোনা রোগী সুস্থ হয়েছে এবং মৃত্যু হয়েছে ৮৯৬ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০২৭ বিশ্বকাপের ৮ ভেন্যু চূড়ান্ত
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে বাংলাদেশি যুবক নিহত
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রীর মৃত্যু, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু 
X
Fresh