• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মতবিরোধের জেরে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৭ এপ্রিল ২০২০, ১৪:৩৪
লুইস হেনরিকে ম্যানডেট্টা
সংগৃহীত

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুইস হেনরিকে ম্যানডেট্টাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো। করোনাভাইরাস মহামারির মধ্যে আইসোলেশন নিয়ে মতবিরোধের জের তাকে বরখাস্ত করেন ব্রাজিলের প্রেসিডেন্ট। খবর বিবিসির।

ম্যানডেট্টা এক টুইট বার্তায় বলেছেন, বলসোনারো তাকে বরখাস্ত করার কথা জানিয়েছেন। ম্যানডেট্টা সামাজিক দূরত্ব বজায় রাখা ও মানুষজনকে ঘরে থাকতে আহ্বান করায় জনসম্মুখে তার সমালোচনা করেছিলেন বলসোনারো।

ব্রাজিলের প্রেসিডেন্ট এ ধরনের পদক্ষেপের ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন। উল্টো এই ভাইরাসকে ‘একটি সামান্য ফ্লু’ বলে বর্ণনা করেছেন।

টুইট বার্তায় ম্যানডেট্টা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ে যারা আমার সঙ্গে কাজ করেছেন তাদেরকে আমি ধন্যবাদ জানাই এবং আমার উত্তরসূরি স্বাস্থ্যমন্ত্রীর সাফল্য কামনা করি। আমি ঈশ্বর এবং আমাদের লেডি অব আপারেসিদার কাছে প্রার্থনা করি যেন আমাদের দেশের মঙ্গল হয়।

কয়েক সপ্তাহ ধরেই বলসোনারো ও ম্যানডেট্টার মধ্যে মতপার্থক্য চলছিল। বলসোনারো অপ্রমাণিত চিকিৎসার ব্যাপারে জোর দিচ্ছিলেন, বিপরীতে ম্যানডেট্টা বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে চলার পরামর্শ দিয়েছিলেন।

এছাড়া আঞ্চলিক গভর্নর যারা লকডাউনের আদেশ দিয়েছিলেন তাদের প্রশংসা করেছেন ম্যানডেট্টা। কিন্তু এ ধরনের পদক্ষেপের জন্য আঞ্চলিক গভর্নরের সমালোচনা করেন বলসোনারো।

পরে রোববার এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি এই সঙ্কটের সময় সরকারকে সমন্বয় করে কাজ করার প্রতি আহ্বান জানান। যা স্পষ্টতই বলসোনারোর কথাবার্তার সঙ্গে পার্থক্যপূর্ণ।

এর আগে বৃহস্পতিবার একদল মেডিকেল স্টাফকে ম্যানডেট্টা বলেন যে, শুক্রবারের মধ্যে তাকে সরিয়ে দেয়া হতে পারে। তিনি লাইভ ওয়েবকাস্টে বলেন, আমাদের লক্ষ্য ভাইরাসের দিকে এবং যিনি এখানে আসবেন তাকে সতর্কভাবে সহায়তা করবো। আমরা হঠাৎ করে কোনও সিদ্ধান্ত নেবো না।

এদিকে স্বাস্থ্যমন্ত্রীর বরখাস্তের প্রতিবাদে বিভিন্ন শহরে লোকরা হাঁড়ি ও কলসিতে শব্দ করে রাস্তায় বিক্ষোভে অংশ নেয়।

উল্লেখ্য, দক্ষিণ আমেরিকার বৃহত্তম এই দেশটির জনসংখ্যা ২১ কোটি। দেশটিতে করোনাভাইরাসে প্রায় দুই হাজার লোকের মৃত্যু হয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৩০ হাজারেরও বেশি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
গরুর মাংস আমদানি নিয়ে বিরোধ, যা বলছে খামারিরা
ব্রাজিলে বাণিজ্য মানে দক্ষিণ আমেরিকার বাজারে ঢোকার সুযোগ
ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর
X
Fresh