• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ডিভি লটারি বাতিল করবে যুক্তরাষ্ট্র!

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১২

আমেরিকায় অভিবাসীর সংখ্যা কমানোর জন্য ডিভি লটারি বাতিল এবং গ্রিন কার্ড প্রদানে রেশনিং ব্যবস্থা চালুর প্রস্তাব করলেন দু’জন রিপাবলিকান সিনেটর। দেশটিতে বৈধ অভিবাসীর সংখ্যা অর্ধেকে নামিয়ে আনতে আরাকানসের সিনেটর টম কটন এবং জর্জিয়ার সিনেটর ডেভিড পার্ডিউ এ প্রস্তাব উপস্থাপন করেন।

প্রতি বছর ডিভি লটারির মাধ্যমে আমেরিকায় ৫০ হাজার মানুষ অভিবাসী হিসেবে থাকার সুযোগ পায়। সে সঙ্গে বছরে দেশটি গ্রিনকার্ড ইস্যু করে দশ লাখ। পারিবারিক কোটায় গ্রিনকার্ডধারীরা তাদের বাবা-মা, স্ত্রীসন্তানসহ ভাই-বোন এবং ঘনিষ্ঠ আত্মীয়দেরও নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রে নিয়ে আসতে পারতেন।

এ বিল পাস হলে সে সুযোগটি হারাবেন আমেরিকান গ্রিনকার্ডধারীরা। তারা শুধুমাত্র বাবা-মা এবং স্ত্রীসন্তানকে আমেরিকার নাগরিক করার আবেদন করতে পারবেন। যার ফলে আমেরিকায় অভিবাসীর সংখ্যার ৫০ শতাংশ কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

বিলের সমর্থনে সিনেটর কটন বলেন, আমেরিকার শ্রমিক-কর্মচারিদের কথা চিন্তা করে এ বিল উত্থাপন করা হয়েছে। অভিবাসী সংখ্যা কমে গেলে আমেরিকার শ্রমিক-কর্মচারিরা কাজের সুযোগ পাবেন বলে মনে করেন তিনি। বছরের কোন এক সময় বিলটি ভোটের জন্য উত্থাপন করা হবে বলে আশাবাদী এ সিনেটর।

মার্কিন সিনেটে এ বিল পাস হলে নেতিবাচক প্রভাব পড়বে গ্রিন কার্ডের অপেক্ষায় থাকা হাজারো বাংলাদেশির ওপর। এখন গ্রিন কার্ড পেতে বাংলাদেশিদের অপেক্ষা করতে হয় দশ থেকে পঁয়ত্রিশ বছর।

এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
X
Fresh