• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্রাজিলের গহীন আমাজনে করোনায় আক্রান্ত কিশোরের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১১ এপ্রিল ২০২০, ১৪:০৬
A boy from a remote Amazonian tribe has died of coronavirus
সিএনএন থেকে নেয়া

ব্রাজিলের আমাজন বনে জনবিচ্ছিন্ন একটি উপজাতির করোনায় আক্রান্ত এক কিশোর মারা গেছে। এর ফলে ওই অঞ্চলে আদিবাসী ওপর করোনাভাইরাসের প্রভাব নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। খবর সিএনএনের।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উরারিকোরা নদীর পাশে রেহেবি গ্রামের ইয়ানোমামি উপজাতির ১৫ বছরের এক কিশোর বৃহস্পতিবার মারা গেছেন।

তারা বলছে, গত ৩ এপ্রিল থেকে তিনি রোরাইমা রাজ্যের রাজধানী বোয়া ভিস্তার রোরাইমা জেনারেল হাসপাতালে নিবিড় পরিচর্যা ইউনিটে ছিলেন। হাসপাতাল তার মৃত্যুর কারণ প্রকাশ করেনি।

বুধবার এক সংবাদ সম্মেলনে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যে ওই কিশোরের শরীরের করোনাভাইরাস ধরা পড়েছিল।

তিনি বলেন, আজ আমরা ইয়ানোমামি উপজাতির একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করেছি, যা আমাদের উদ্বিগ্ন করে তুলছে। আদিবাসীদের স্বাস্থ্য নিয়ে সরকার চিন্তিত।

অ্যাসোসিয়েশন অব দ্য ইনডিজেনাস পিপল অব ব্রাজিল (এপিআইবি) বলছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত তিন আদিবাসীর মৃত্যু হয়েছে। ওই কিশোর হচ্ছে তৃতীয় আদিবাসী যিনি করোনায় মারা গেছেন।

আদিবাসী অধিকার রক্ষায় কাজ করে এমন একটি সংগঠন সার্ভাইভাল ইন্টারন্যাশনাল বলছে, ব্রাজিলের উত্তরাঞ্চল ও ভেনেজুয়েলার দক্ষিণাঞ্চলের রেইন ফরেস্ট এবং পাহাড়ে বাস করে ইয়ানোমামি উপজাতিরা। সংস্থাটি তাদের ওয়েবসাইটে জানিয়েছে, দক্ষিণ আমেরিকার তুলনামূলকভাবে বিচ্ছিন্ন সবচেয়ে বড় এই উপজাতির জনসংখ্যা প্রায় ৩৮ হাজার।

উল্লেখ্য, ব্রাজিলে এখন পর্যন্ত ১৮ হাজার ১৭৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে অন্তত ৯৫৭ জনের।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh