logo
  • ঢাকা শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৮ জন, আক্রান্ত ১৭৬৪ জন, সুস্থ হয়েছেন ৩৬০ জন, নমুনা পরীক্ষা ৯৯৮৭টি: স্বাস্থ্য অধিদপ্তর

ব্রাজিলের আমাজনেও করোনা রোগী শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১০ এপ্রিল ২০২০, ১৭:৩৪ | আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১৭:৩৮
brazil confirms positive case in amazons indigenous group first time
সংগৃহীত
ব্রাজিলের আমাজন অরণ্যে বাস করা ইয়ানোমামি উপজাতির একজনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। এ ঘটনায় হতবাক হয়ে গেছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইয়োনামামি উপজাতির আক্রান্ত ওই ব্যক্তির বয়স ১৫। আপাতত উত্তর ব্রাজিলের বোরাইমার রাজধানী বোয়া ভিস্তার এক হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছে আক্রান্ত ব্যক্তি।

ইয়ানোমামিরা বহির্বিশ্ব থেকে সেভাবে বিচ্ছিন্ন থেকেও কিভাবে এই সংক্রমণ ঘটলো তা নিয়ে চিন্তায় পড়ে গেছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়। ইতোমধ্যেই তাদের সতর্ক করে দেয়া হয়েছে। এই মারণঘাতী ভাইরাসে যে ভয়ঙ্করভাবে প্রভাবিত হতে পারে এই উপজাতি, সে কথাও জানানো হয়েছে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী লুই হেনরিক ম্যানডেট্টা জানিয়েছেন, বুধবার ইয়ানোমামির একজনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে এসেছে। যা ভীষণই উদ্বেগজনক। 

উদ্বেগ প্রকাশ করে তিনি আরও বলেন, বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকা আদিবাসীদের নিয়ে আরও সতর্ক হতে হবে। কারণ এতে আমাজন অরণ্যে বাস করা প্রায় বহু সংখ্যক আদিবাসীদের মধ্যে ছড়িয়ে পড়তে পারে সংক্রমণ।

এর আগে গত সপ্তাহেই কোকোমা উপজাতির এক তরুণীর শরীরে মিলেছিল এই ভাইরাস। আমাজনের গহীনে বাস করা উপজাতিদের মধ্যে বর্তমানে সাতজন করোনা পজিটিভ। তাদের মধ্যে প্রথমজন হলেন কোকোমা উপজাতির ২০ বছর বয়সি ওই তরুণী।

ব্রাজিল-কলম্বিয়া সীমান্তের কাছাকাছি স্যান্টো আন্তোনিও দো ইকা জেলায় একটি আদিবাসী গ্রাম রয়েছে। ওই গ্রামেরই বাসিন্দা তরুণীটি। ওই গ্রামে প্রায় ৩০ হাজার মানুষ বাস করে বলে জানা গেছে। ব্রাজিলের বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, ওই আদিবাসী তরুণী স্বাস্থ্যকর্মী হিসেবে কাজ করেন। সেখান থেকেই কোনওরকম সংক্রমণ ঘটেছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, ব্রাজিলে প্রায় ৩০০টি ভিন্ন ভিন্ন উপজাতির ৮ লাখ আদিবাসী বসবাস করে। ইয়ানোমামিরা সংখ্যায় প্রায় ২৭ হাজার। যারা মূলত ফেস পেইন্টিং এবং পিয়ারসিং-এর জন্য বিখ্যাত।

এ/পি

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৪৬০৮ ৯৩৭৫ ৬১০
বিশ্ব ৬০৬৭৩০২ ২৬৮৮১৬৪ ৩৬৭৫৮৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়