• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লকডাউন ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ালো ওড়িশা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ এপ্রিল ২০২০, ১৮:৫০
Odisha increased lockdown to 30 April
সংগৃহীত

ভারতের ওড়িশা রাজ্যের সরকার আগামী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন সম্প্রসারণের ঘোষণা দিয়েছে। দেশটির প্রথম রাজ্য হিসেবে তারা লকডাউন বাড়ালো। ভারতে করোনাভাইরাস সংক্রমণ রোধে কেন্দ্রীয়ভাবে ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন রয়েছে। তবে তা বাড়ানো হবে কিনা, তা নিয়ে জল্পনার মধ্যেই ওড়িশা সরকার এ ঘোষণা দিলো। খবর এনডিটিভি ও সিএনএনের।

রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক কেন্দ্রকে অনুরোধ জানিয়েছেন, ৩০ এপ্রিল পর্যন্ত ট্রেন ও বিমান চলাচল বন্ধ রাখার জন্য। একটি বিবৃতিতে রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ওড়িশার মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে লকডাউনকে সম্প্রসারিত করা জন্য। পাশাপাশি কেন্দ্রীয় সরকারকেও অনুরোধ জানানো হচ্ছে এমনটা করার জন্য।

নবীন পট্টনায়েক বলেন, করোনাভাইরাসের মতো বিপদ গত ১০০ বছরে মানব সভ্যতার সামনে আসেনি। জীবন আর এক রকম থাকবে না। এটা আমাদের সবাইকে বুঝতে হবে এবং একসঙ্গে সাহসী হয়ে এর সম্মুখীন হতে হবে।

ওড়িশা সরকার আরও জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান ১৭ জুন পর্যন্ত বন্ধ থাকবে। মানুষের খাদ্যের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। কৃষি, পশুপালন জাতীয় কার্যগুলি করার অনুমতি দেয়া হবে, তবে সামাজিক দূরত্ব মেনে। এছাড়া মালবাহী পরিবহনের স্বাভাবিক চলাচলে অনুমতি দেয়া হচ্ছে।

ওড়িশায় এখনও পর্যন্ত ৪২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে দুইজনের।

এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার জানিয়েছেন, ১৪ এপ্রিলের পর লকডাউন তোলা হবে না একবারে। সারা দেশে হটস্পট এলাকাগুলিকে চিহ্নিত করে তাদের আইসোলেশনের কথা ভাবা হচ্ছে।

বুধবারের ভিডিও কনফারেন্সে মোদি বলেন, তিনি সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলবেন। কিন্তু লকডাউন একেবারে তুলে দেয়া সম্ভব নয়।

করোনার প্রকোপের দিকে লক্ষ্য রেখে বহু রাজ্য ও গবেষকরা লকডাউন না তুলতে অনুরোধ জানিয়েছে। তারা বলছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে।

উল্লেখ্য, ওড়িশা সেই রাজ্যগুলোর অন্যতম, যারা বাড়ির বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। অন্য যে রাজ্যগুলো এই সিদ্ধান্ত নিয়েছে সেগুলো হলো- দিল্লি, মুম্বাই, চন্ডিগড় ও নাগাল্যান্ড।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
বিএনপির ভারত বর্জন কর্মসূচির কারণ জানালেন নাছিম
ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার
X
Fresh