• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

আরও কফিন দেখতে না চাইলে করোনা নিয়ে রাজনীতি বন্ধ করুন, ট্রাম্পকে ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৯ এপ্রিল ২০২০, ১৪:২৮
WHO takes on donald trump after china centric barb
সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ নিয়ে নজিরবিহীন সংঘাতে জড়িয়ে পড়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘চীন কেন্দ্রিক’ ট্রাম্প এমন মন্তব্য করার পর তারা এটা নিয়ে রাজনীতি করা থেকে বিরত থাকতে মার্কিন প্রেসিডন্টকে অনুরোধে করেছে।

বিশ্বজুড়ে মহামারির মধ্যে তুঙ্গে পৌঁছেছে চীন ও যুক্তরাষ্ট্রের টক্কর। ইতোমধ্যেই মৃত্যুর সংখ্যায় চীনকে ছাপিয়ে গেছে যুক্তরাষ্ট্র। আর চীনের সঙ্গে মার্কিন মুলুকের কূটনৈতিক টানাপোড়েন চলছেই।

এর আগে একাধিকবার ট্রাম্প অভিযোগ করেছেন, করোনার প্রকোপ সংক্রান্ত তথ্য গোপন করছে চীন। ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তাতে গলদ আছে। আসল তথ্য চেপে পুরো বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা। নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা লঘু করে দেখানোর চেষ্টা করছে চীন।

সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটাও সত্যি নয়। চীনের সঙ্গে মিলে গেছে ডব্লিউএইচও-ও। চীনের অনৈতিক কাজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মদদ আছে বলে মনে করছেন তিনি। এমনকি সংস্থাটির আর্থিক অনুদান বন্ধ করার হুমকিও দিয়েছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্টের এমন আক্রমণের পরই পাল্টা রুখে দাঁড়িয়েছে ডব্লিউএইচও। সংস্থাটির প্রথম আফ্রিকান প্রধান টেডরোজ আধানম কড়া ভাষায় ট্রাম্পকে আক্রমণ করে বলেছেন, করোনা নিয়ে রাজনৈতিক ফায়দা তোলার প্রয়োজন নেই। রাজনীতির ময়দানে সুবিধা হাতানোর অন্য অনেক পথ আছে। আপনি যদি আরও কফিন দেখতে না চান তাহলে এই মহামারি নিয়ে রাজনীতি বন্ধ করুন।

এদিকে ট্রাম্পকে তুলোধোনা করলেও করোনা মোকাবিলায় গাফিলতির অভিযোগে নিয়ে খানিকটা ব্যাকফুটে গিয়ে টেডরোজ বলেন, ডব্লিউএইচও-এর কর্মীরাও মানুষ। আর মানুষ মাত্রই কিছু ভুল হতেই পারে। তবে এখন আমরা মানুষের জীবন বাঁচানো নিয়ে লড়াই করছি। এই বিশ্বে আমি একটি ক্ষুদ্র কণিকা মাত্র। আমাকে কেউ নিশান করলেও, তা নিয়ে আমি ভাবিত নই। সব মিলিয়ে, এই বিপর্যয়ের মধ্যে যে সংঘাতের দিকে দ্রুত এগোচ্ছে যুক্তরাষ্ট্র ও ডব্লিউএইচও তা স্পষ্ট।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
অপরাজনীতি যেন চিরতরে দূর হয় : পররাষ্ট্রমন্ত্রী
ছবি নিয়ে রাজনীতি, কান্নায় ভেঙে পড়লেন নায়ক
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
X
Fresh