• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনার চিকিৎসায় বড়ি তৈরির পথে মার্কিন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০২০, ১৫:৪৩
A new antiviral drug heading into clinical trials offers hope for COVID-19 treatment
ইমোরি নিউজ সেন্টার থেকে নেয়া

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বজুড়ে বিভিন্ন ওষুধ ও ভ্যাকসিন নিয়ে পরীক্ষা চলছে। এর মধ্যে মার্কিন গবেষকরা দাবি করছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে পারে, মুখে খাওয়ার এমন ওষুধ বা বড়ি নিয়ে পরীক্ষাগারে সফল পরীক্ষা চালিয়েছেন তারা।

এ সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ 'সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন' সাময়িকীতে প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ইমোরি বিশ্ববিদ্যালয়, নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয় ও ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের একদল গবেষক নতুন এ ওষুধ নিয়ে গবেষণা করেছে।

মার্কিন গবেষকরা জানিয়েছেন, এই বড়ি টেস্টটিউবে মানুষের ফুসফুসের কোষের প্রতিলিপিতে করোনাভাইরাস বিস্তারে বাধা দিতে সক্ষম হয়েছে। এছাড়া ইঁদুরের ওপরও এ ওষুধের পরীক্ষা চালিয়ে সফলতা পেয়েছেন তারা।

গবেষকরা বলছেন, ইঁদুরের ক্ষেত্রে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত করোনাভাইরাসকে পুনরুৎপাদনে বেশ কিছু দিন বাধা দেয়ার এবং ফুসফুসের কার্যকারিতা উন্নত করার প্রমাণ পেয়েছেন তারা। তারা বলছেন, ‘ইআইডিডি-২৮০১’। এটি মূলত সার্স-কোভ-২ ভাইরাসের উচ্চ সংখ্যায় পুনরুৎপাদন এবং সংক্রমণে বাধা সৃষ্টি করে।

তবে মানুষের ওপর এখনও এই ওষুধটির কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়নি বলে জানিয়েছেন গবেষকরা। মানুষের ওপর পরীক্ষা চালিয়ে একই ধরনের ফলাফল পাওয়া গেলে কভিড-১৯ মহামারির ক্ষেত্রে এটিই হবে প্রথম বড়ি।

বিশেষজ্ঞরা বলছেন, মুখে খাওয়ার ওষুধ বা বড়ি হিসেবে করোনার ওষুধ পেলে তা আশীর্বাদ হবে। কারণ শিরায় ইনজেকশন দেয়ার চেয়ে বেশি লোককে ওষুধ দেয়া সহজ হবে।

ইতোমধ্যে রিজব্যাক বায়োথেরাপিউটিক্স নামের একটি প্রতিষ্ঠান ওই ওষুধের লাইসেন্স নিয়েছে। যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) ওষুধ পরীক্ষার জন্য অনুমতিও দিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে ১০ রোগীকে ভাইরাস প্রতিরোধী ওই ওষুধ দিয়ে পরীক্ষা করা হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০০ হলে মুক্তি পাবে ‘ডেডবডি’
‘ডেডবডি’র ট্রেলারেই উত্তাল নেটদুনিয়া (ভিডিও)
করোনায় আরও একজনের মৃত্যু
মুক্তির অনুমতি পেল ‘ডেডবডি’
X
Fresh