• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কয়েক সপ্তাহে করোনায় আক্রান্ত হতে পারে সৌদির দুই লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০২০, ১৩:০৩
ডা. তৌফিক আল-রাবিয়াহ
সংগৃহীত

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক আল-রাবিয়াহ হুঁশিয়ারি উচ্চারণ করে দিয়ে বলেন, আগামী কয়েক সপ্তাহে দেশটিতে ১০ হাজার থেকে দুই লাখ পর্যন্ত মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হতে পারেন। করোনাভাইরাস মহামারির বিস্তার রোধে কর্তৃপক্ষের উপদেশ ও পরামর্শ সমাজের একটা অংশ মানছে না বলেও তিনি সতর্ক করে দেন। খবর সৌদি গেজেটের।

তিনি বলেন, আমি স্বচ্ছভাবে বললে, দুর্ভাগ্যজনকভাবে সামাজের কিছু সদস্য ‘আমরা সবাই দায়িত্বশীল’ এই স্লোগান বাস্তবায়নে ব্যর্থ হচ্ছে। এসব ব্যক্তিরা এই মহামারিকে গুরুত্ব দিয়ে নিচ্ছে না, একইসঙ্গে মানুষজনের সঙ্গে মেলামেশা এবং জমায়েত এড়াতে যে সতর্কতা জারি করা হয়েছে, তাও মানছে না তারা।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সিকে এসব কথা বলেন আল-রাবিয়াহ। তিনি জোর দিয়েই বলেন, কর্তৃপক্ষ যে গাইডলাইন ও নির্দেশনা দিয়েছে সেটা সবাই মেনে চলছেন কিনা প্রাথমিকভাবে সেটির ওপর নির্ভর করছে উচ্চ মাত্রার সংক্রমণের সংখ্যাটা কেমন হবে।

সৌদির স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশি ও বিদেশি মহামারি বিশেষজ্ঞরা সৌদিতে কত লোক আক্রান্ত হতে পারে তা নিয়ে চারটি গবেষণা চালিয়েছেন। এসব গবেষণায় দেখা গেছে, আগামী কয়েক সপ্তাহে সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ দুই লাখ পর্যন্ত মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। তিনি জোর দিয়েই বলেন, তারা আক্রান্তের সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে রাখার চেষ্টা করছেন, তবে নিয়ম না মানলে তা ব্যাপক হারে বৃদ্ধি পেতে পারে।

করোনাভাইরাসের বিস্তার ব্যাপক হারে কমাতে সৌদি আরবে দেশটির সব মসজিদে জামাত বন্ধসহ ওমরাহ বন্ধ এবং কারফিউ জারির মতো বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়ন করছে। কয়েকদিন আগেই সৌদির বাদশাহ সালমান সতর্ক করে দিয়ে বলেছিলেন, করোনাভাইরাসের পরবর্তী ধাপ ‘বৈশ্বিক পর্যায়ে খুব কঠিন হবে।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh