• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সাহায্য বন্ধের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ এপ্রিল ২০২০, ১২:২৭
ডোনাল্ড ট্রাম্প
সংগৃহীত

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনকে আড়াল করার চেষ্টা করছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করে বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের তাবেদারি করছে। এসময় তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেয়া সাহায্য বন্ধেরও হুমকি দেন।

ট্রাম্প এ বিষয়ে মঙ্গলবার বলেন, আমার মনে হয় তারা অনেকটা চীনের দিকে ঝুঁকে আছে। চীনের প্রতি পক্ষপাতিত্ব করছে। এটা ঠিক নয়। আমরা তাদের আর্থিক সাহায্য দেয়া নিয়ে গুরুত্ব দিয়ে ভাবছি। আমি বলছি না যে, এখনই পুরোপুরি বন্ধ করে দেবো সাহায্য দেয়া। তবে তাদের সাহায্য দেয়া কীভাবে বন্ধ করা যায় সেটা নিয়ে ভাবনা শুরু করছি।

মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করে বলেন, করোনা সম্পর্কে যুক্তরাষ্ট্রকে ভুল পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। ট্রাম্প বলেন, তারা আমাকে চীনের জন্য যুক্তরাষ্ট্রের রাস্তা খোলা রাখার পরামর্শ দিয়েছিল। সৌভাগ্যবশত আমি সেই পরামর্শ মানিনি।

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির মধ্যেই চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব চলছে। মৃত্যু ও আক্রান্তের সংখ্যার দিক দিয়ে চীনকে বহু আগেই ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। আর চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক টানাপড়েন চলছেই।

এর আগে ট্রাম্প একাধিকবার অভিযোগ করেছেন যে, করোনার প্রকোপ সংক্রান্ত তথ্য গোপন করছে চীন। ট্রাম্পের ভাষায় করোনায় আক্রান্ত ও মৃতের যে সংখ্যা দেখাচ্ছে চীন, তা ঠিক নয়। আসল তথ্য চেপে পুরো বিশ্বকে ধোঁকা দিচ্ছে তারা।

ট্রাম্প অভিযোগ করে বলেন, নিজেদের দেশে ভাইরাস আক্রান্ত ও মৃতের সংখ্যা কম করে দেখানোর চেষ্টা করছে চীন। সংক্রমণ থেমে যাওয়ার যে দাবি তারা করেছে সেটাও সত্যি নয়। চীনের সঙ্গে মিলে গেছে ডব্লিউএইচও-ও। চীনের অনৈতিক কাজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মদদ আছে বলেও মনে করছেন তিনি।

উল্লেখ্য, নিজেদের আর্থিক তহবিলের একটা বড় অংশ যুক্তরাষ্ট্রের কাছ থেকে পায় ডব্লিউএইচও। তাতে যদি কাটছাঁট হয় তাহলে সমস্যায় পড়ে যাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
চীনে ঈদ পুনর্মিলনী ও পহেলা বৈশাখ উদযাপন
ভূমিকম্পে কেঁপে উঠল তিব্বত
X
Fresh