logo
  • ঢাকা সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৮ জনের, আক্রান্ত ১ হাজার ৫৩২ জন, সুস্থ হয়েছেন ৪১৫ জন: স্বাস্থ্য অধিদপ্তর

করোনার উৎসস্থল নিয়ে আগের অবস্থানেই আছে চীন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৭ এপ্রিল ২০২০, ২০:৪৭
wuhan is coronaviurs epicentre says china
সংগৃহীত
উহান শহরে 'গত বছরের ডিসেম্বরে' প্রথম নভেল করোনাভাইরাস রোগী শনাক্ত করা হয়। করোনাভাইরাসে উৎসস্থল নিয়ে বিভিন্ন দেশের সন্দেহের পর শুরু থেকেই চীন তার এই অবস্থান বজায় রেখেছে। মঙ্গলবার সেটি আবারও ব্যক্ত করলো দেশটি।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন মঙ্গলবার জানিয়েছে, দেশটি করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত তিন হাজার ৩৩১ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭৪০ জন। এখন এক হাজার ২৯৯ জনকে চিকিৎসা দেয়া হচ্ছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৭৭ হাজার ৭৮ জন।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বজুড়ে ৭৫ হাজার ৯৪৫ জনের মৃত্যু হয়েছে। আর ১৮০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৩ লাখের বেশি মানুষ।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা শিনহুয়া ৩৮ পৃষ্ঠার টাইমলাইন ডকুমেন্টের বরাত দিয়ে যে প্রতিবেদন প্রকাশ করছে, সেখানে বলা হয়েছে- গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশের উহান সেন্টার ফর ডিজিজেস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন 'অজানা কারণে নিউমোনিয়ায়' আক্রান্ত রোগী শনাক্ত করে।

গত বছরের ৩১ ডিসেম্বর উহানের মিউনিসিপ্যাল কমিশন তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানায়, শহরে নিউমোনিয়ার প্রাদুর্ভাব ঘটেছে এবং ২৭ জন আক্রান্ত হয়েছে। এসময় তারা জনসমাগম বেশি হয় এমন স্থান বা ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেয়।

শিনহুয়া জানায় এর পরদিন থেকেই নিউমোনিয়া প্রাদুর্ভাব নিয়ে প্রতিদিন ব্রিফিং করতে থাকে কমিশন। এছাড়া মানুষজনকে মাস্ক পরে ঘর থেকে বের হওয়ারও পরামর্শ দেয় কমিশন।

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৩৬১০ ৬৯০১ ৪৮০
বিশ্ব ৫৪৯৮৫৮০ ২৩০২০০৪ ৩৪৬৬৮৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়