• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

বিশ্বে ৫৯ লাখ নার্সের সঙ্কট রয়েছে: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৭ এপ্রিল ২০২০, ১৬:২৬
WHO says there's a global shortfall of 5.9 million nurses
র‌্যাপলার থেকে নেয়া

মহামারি কোভিড-১৯ ঠেকাতে চলমান লড়াইয়ের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, বিশ্বে আরও প্রায় ৫৯ লাখ নার্স দরকার। ডব্লিউএইচও’র প্রধান টেডরস এডহানম গ্রেব্রিয়াসিস এক বিবৃতিতে এ কথা বলেন।

তিনি বলেন, যেকোনো স্বাস্থ্য ব্যবস্থার মেরুদণ্ড হলো নার্স। আজ কোভিড-১৯ মোকাবিলার লড়াইয়ে অধিকাংশ নার্স রয়েছে সামনের কাতারে। বিশ্বকে স্বাস্থ্যময় রাখতে নার্সদের প্রয়োজনীয় সহায়তা দেয়া খুবই গুরত্বপূর্ণ।

নার্সিং নাউ, ইন্টারন্যাশনাল কাউন্সিল অব নার্সেস (আইসিএন) এবং জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার সমন্বয়ে দেয়া এক রিপোর্টে নার্সদের ভূমিকার ওপর গুরত্বারোপ করা হয়।

রিপোর্টে বলা হয়, বিশ্বে দুই কোটি ৮০ লাখেরও কম নার্স রয়েছে। ২০১৮ সাল পর্যন্ত গত পাঁচ বছরে নার্সের সংখ্যা বেড়েছে কেবল ৪৭ লাখ।

ডব্লিউএইচও বলছে, বিশ্বজুড়ে নার্স সংকট এখনও ৫৯ লাখ। এ সঙ্কট আফ্রিকার দরিদ্র দেশগুলো, দক্ষিণপূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ আমেরিকায় বেশি।

রিপোর্টে এ সংকট চিহ্নিত করে নার্সিং খাতে বিনিয়োগ আরো বাড়াতে বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানানো হয়েছে। রিপোর্টে কো-চেয়ারের দায়িত্ব পালন করা ম্যারি ওয়াটকিনস স্বাস্থ্যকর্মীদের ভাইরাস পরীক্ষায় জরুরি বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, বিশ্বের ৮০ শতাংশ নার্স বর্তমানে পৃথিবীর ৫০ শতাংশ লোকের সেবা দিচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, নার্সিং সেবায় এখনও নারীরাই বেশি জড়িত। এখানে আরও পুরুষ নিয়োগেরও আহ্বান জানানো হয়।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
চিকিৎসকদের প্রশিক্ষণে সহায়তা করতে আগ্রহী ডব্লিউএইচও
X
Fresh