• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

করোনা মোকাবিলায় জরুরি অবস্থা ঘোষণা করবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৬ এপ্রিল ২০২০, ১২:২৮
শিনজো আবে
কিয়োদো নিউজ থেকে নেয়া

করোনাভাইরাসে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যু। তাই সংক্রমণ ঠেকাতে দেশের বিভিন্ন অংশে জরুরি অবস্থা জারি হতে পারে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মঙ্গলবার এই ঘোষণা করতে পারেন বলে সংবাদ সংস্থা ও স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

জানা গেছে, করোনা প্রতিরোধে একাধিক ব্যবস্থা গ্রহণ করলেও জাপানে দ্বিতীয় দফায় এই ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। স্থানীয় সংবাদপত্রের পরিসংখ্যান অনুযায়ী, শুধু টোকিওতেই আক্রান্তের সংখ্যা ১০০০।

এমন পরিস্থিতিতে আজ প্রধানমন্ত্রী শিনজো আবে জরুরি অবস্থা জারির কথা ঘোষণা করতে পারেন বলে শোনা যাচ্ছে। তবে সংবাদপত্রের এই দাবি উড়িয়ে জাপানের সংবাদ সংস্থা কিয়োদো নিউজের বলছে, আজ নয়, মঙ্গলবার জরুরি অবস্থা জারি করা হবে এবং তা কার্যকর হবে বুধবার থেকে। যদিও জরুরি অবস্থা জারি হলে মূলত রাজধানী টোকিও এবং ওসাকার মত শহরে তা জারি থাকবে।

এখনও পর্যন্ত জাপানে করোনা আক্রান্ত হয়ে ৮৫ জন মারা গেছে। আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। বিশ্বের সর্বাধিক জনবহুল শহর টোকিওতে দ্রুতগতিতে সংক্রমণ বাড়ায় আশঙ্কা তৈরি হয়েছে।

জাপান সরকার করোনা মোকাবিলার জন্য যে টাস্কফোর্স গঠন করেছে সোমবার বিকেলে সেই কমিটি বৈঠকে বসবে। সরকারের মুখপত্র সুগা যদিও বৈঠকের বিষয়ে কোনও তথ্য দেননি। তার দাবি, এরকম কোনও বৈঠকের বিষয়ে তার জানা নেই।

এদিকে টোকিওর গভর্নর ইতোমধ্যেই শহরের বাসিন্দাদের ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। প্রয়োজন ছাড়া যাতে ঘরের বাইরে কেউ না যান, সে বিষয়ে সতর্ক করেছেন তিনি।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বড় মেয়েকে নিয়ে গোপনে বাংলাদেশ ছাড়লেন সেই জাপানি মা
সামরিক সহযোগিতা বাড়াতে জাপান-যুক্তরাষ্ট্র বৈঠক
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল চীন-ফিলিপাইন-জাপানও
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান
X
Fresh