logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

৯ মিনিটের জন্য অন্ধকার থাকবে ভারত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ এপ্রিল ২০২০, ১৯:৫৭
covid-19 coronavirus
ছবি- সংগৃহীত
আজ রোবাবার রাত নয়টায় ঘরের আলো নিভিয়ে নয়মিনিটের জন্য মোমবাতি জ্বালানোর ডাক দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনাভাইরাসের অন্ধকার থেকে ভারতকে আলোর পথে নিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। 

শুক্রবার সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিও বার্তায় এই আবেদন করেছিলেন তিনি। আজ সকালে সেই কথা পুনরায় মনে করিয়ে দেন মোদি। 

টুইট পোস্টে লিখেছেন, ‘রাত ৯টা-৯ মিনিট। মনোবল বাড়াতে পারস্পরিক সৌদার্য্য ছড়িয়ে দিন।’ একই কথা লিখেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

মোদি বলেছিলেন, ‘রোববার দয়া করে বাড়ির আলো বন্ধ রাখুন। মোমবাতি জ্বালান। ৯ মিনিট ধরে বাড়ির ব্যালকনি থেকে টর্চ বা মোবাইলের আলো জ্বালান।’

মোমবাতি জ্বালানোর সময় সামাজিক দূরত্ব বজায় রাখার কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। বলেছেন, করোনাভাইরাসের শৃঙ্খল ভেঙে বেরনোর একটাই উপায়, সামাজিক দূরত্ব মেনে চলা। আপনাদের কাছে আরও একটি প্রার্থনা আছে। এই ইভেন্ট চলাকালীন জটলা করবেন না। প্রত্যেকে নিজের বাড়ির দরজায়, জানলায় বা ব্যালকনিতে দ্বীপ জ্বালাবেন। সোশ্যাল ডিসট্যানসিং-এর লক্ষ্মণরেখা মেনে চলবেন।

লকডাউনে ধৈর্যের উদাহরণ রাখার জন্য প্রধানমন্ত্রী মোদি বলেন, লকডাউনে আমরা একা নই। দেশের ১৩০ কোটি জনগণের মিলিত শক্তি সেখানে রয়েছে। সামাজিক দূরত্ব মেনে চলাটা খুবই জরুরি। কখনওই অকারণে আমরা রাস্তায় বের হবো না।

রাত ৯টায় চ্যালেঞ্জের আওতার বাইরে থাকছে হাসপাতাল, থানাসহ অন্যান্য জরুরী পরিষেবাগুলো।

পাওয়ার সিস্টেম অপারেশন কর্পোরেশন লিমিটেড জানিয়েছে, ২-৪ মিনিটের জন্য দেশের আলো বন্ধ করে দিলে বিদ্যুতের খরচ এক ধাক্কায় ১২-১৩ জিগাওয়াট কমে যাবে। 

ওয়াই

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়