• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ইউরোপের ৯৫ শতাংশ করোনায় মৃত ষাটোর্ধ্ব, তরুণরাও নিরাপদ নন

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ এপ্রিল ২০২০, ১৫:২৪
ইউরোপ, করোনাভাইরাস, মৃত, বয়স্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, হান্স ক্লুজ
প্রতীকী ছবি টাইম থেকে নেয়া।

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে মুক্তি পাচ্ছেন না কেউই। তবে বিশ্বের বিভিন্ন স্থানে মৃতের ধরণ নিয়ে উঠে আসছে একের পর এক গবেষণা। ইউরোপে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা প্রাণ মারা গেছেন তাদের ৯৫ শতাংশেরও বেশির বয়স ষাটের বেশি। কিন্তু তরুণ প্রজন্মও বিপদমুক্ত নয়, কারণ করোনা বয়স দেখে হচ্ছে না। বললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হান্স ক্লুজ।

কোপেনহেগেনে এক অনলাইন সাংবাদিক বৈঠকে ক্লুজ বলেছেন, করোনা শুধু বয়স্ক মানুষদের আক্রমণ করছে বলে যা ভাবা হচ্ছে, তা ঠিক নয়। এই রোগ থেকে তরুণরাও নিরাপদ নন। ১০ শতাংশ থেকে ৫০ শতাংশ ৫০ অনূর্ধ্ব মানুষের এই রোগে বাড়াবাড়িরকম আক্রান্ত হওয়ার খবর রয়েছে। ১৩-১৯ বছর বয়সের মধ্যে বা যাদের বয়স ২০ বছরের মধ্যে, তাদেরও অনেকে করোনায় গুরুতর অসুস্থ। অনেকে ইনটেনসিভ কেয়ারে রয়েছেন, কয়েকজনের মৃত্যুও ঘটেছে।

তিনি আরও বলেছেন, সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, ৩০ হাজার ৯৮ জন ইউরোপবাসী এই রোগে মারা গেছেন। এরা বেশিরভাগই ইতালি, ফ্রান্স ও স্পেনের মানুষ। মৃতদের ৯৫ শতাংশের বেশির বয়স ৬০ বছরের বেশি, অর্ধেকেরও বেশি বয়স ৮০ পেরিয়েছিল। আর মৃতদের ৮০ শতাংশেরও বেশি ভুগছিলেন হৃদরোগ, হাইপারটেনশন বা ডায়াবেটিসের মতো অন্য কোনও রোগে। তারপর মরণ কামড় দেয় করোনা। তবে এমন ঘটনাও সামনে এসেছে, যেখানে ১০০ বছরের বেশি বয়সী মানুষ, যার হার্টের রোগ রয়েছে, তিনিও করোনা থেকে মুক্তি পেয়েছেন, এটাই আশার কথা।

সুত্র-টাইম।

জিএ

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ময়মনসিংহে ট্রেনে কাটা পড়ে ২ জনের মৃত্যু
আমেরিকার পর ইউরোপেও চাপের মুখে টিকটক
কিডনি দিয়ে স্বামীকে বাঁচানো ববিতার প্রাণ গেল ছিনতাইকারীদের হাতে
মৃত্যুর কারণ জানা গেল মহাসড়কে পড়ে থাকা সেই হাতির
X
Fresh