logo
  • ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে ১৫৪১ জন শনাক্ত, মৃত্যু ২২ জন, সুস্থ হয়েছেন ৩৪৬ জন, ৪৮টি ল্যাবে ৮০১৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে, শনাক্তের হার ১৯ দশমিক ২২ শতাংশ: স্বাস্থ্য অধিদপ্তর

এপ্রিলেই শেষ হবে করোনাভাইরাস মহামারির বিস্তার: চীনা বিশেষজ্ঞ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৪ এপ্রিল ২০২০, ১০:৩৩ | আপডেট : ০৪ এপ্রিল ২০২০, ১০:৪০
pandemic could be under control by late April says China expert
ছবি সংগৃহীত

চীনের একজন শীর্ষস্থানীয় শ্বাসতন্ত্রের রোগ বিশেষজ্ঞ ঝং নানশান বলেছেন, করোনাভাইরাস মহামারি এপ্রিলের শেষ নাগাদা শেষ হয়ে যাবে। এর কারণ হিসেবে তিনি বলছেন যে, বিভিন্ন দেশের আগ্রাসী নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ এবং উষ্ণ আবহাওয়ার কারণে ভাইরাসে সক্রিয়তা কমে আসবে।

তবে হংকংয়ের শীর্ষ একজন মহামারি বিশেষজ্ঞ বলেছেন, এ ধরনের কঠোর প্রতিরোধমূলক ব্যবস্থা বলবৎ থাকলেও আরও কয়েক মাস দাপিয়ে বেড়াবে করোনাভাইরাস। ঝংয়ের বক্তব্যের খণ্ডন করতে গিয়ে শুক্রবার এই পূর্বাভাস দেন হংকং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গ্যাব্রিয়েল লুয়েং।

এশিয়া সোসাইটি অব হংকং আয়োজিত করোনাভাইরাস আপডেট ফোরামের একটি লাইভ-স্ট্রিমিংয়ের সময় লুয়েং বলেন, গরম আবহাওয়ার কারণে কী আমরা কিছুটা স্বস্তি পাবো? এর উত্তর হচ্ছে, সম্ভবত না।

চীনের শেনজেন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ঝং এই আশাবাদের কথা জানান। তবে তিনি সতর্ক করে বলেছেন, এপ্রিলের পর কী ঘটবে, তা কেউ বলতে পারে না। হতে পারে আগামী বসন্তে আরেক দফায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে পারে, অথবা পরিবেশের তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এটি বিলুপ্তও হয়ে যেতে পারে।

চীন সরকারের তথ্যানুযায়ী মার্চের মাঝামাঝি সময় থেকে পুরো দেশে স্থানীয় সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করে। কিন্তু বিদেশফেরত ব্যক্তিদের মাধ্যমে এখন সংক্রমণ ছড়াচ্ছে। এই পরিপ্রেক্ষিতে চীনা কর্তৃপক্ষ বিদেশি নাগরিকদের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করেছে। বিদেশফেরত চীনা নাগরিকদেরও বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিনের ব্যবস্থা করা হয়েছে।

যদিও বিশ্বের অন্যান্য দেশে বিশেষ করে ইতালি, স্পেন, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এসব দেশে পাল্লা দিয়ে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা।

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৮২৯২ ৭৯২৫ ৫৪৪
বিশ্ব ৫৬৪১২০৫ ২৪০৭০২৩ ৩৪৯৭০৭
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • আন্তর্জাতিক এর সর্বশেষ
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়