• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নেপালে লকডাউন অমান্যকারীদের ঢুকানো হলো খাঁচায়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০২০, ১৪:৫৭
Public shaming for lockdown violators in Nepal
সংগৃহীত

প্রাণঘাতী করোনাভাইরাসে এখন পর্যন্ত কোনও প্রতিষেধক নেই। তাই লকডাউন ও সামাজিক দূরত্ব বিভিন্ন ধরনের পদক্ষেপের ওপর জোর দিচ্ছে বিভিন্ন দেশের সরকার। করোনা মহামারির বিস্তার রোধে বিশ্বের অনেক দেশেই এখন লকডাউন বলবৎ রয়েছে। লকডাউন করেছে নেপালও।

লকডাউন না মানলে বিভিন্ন দেশ জেল-জরিমানার বিভিন্ন বিধানও তৈরি করেছে। তবে নেপাল এক ব্যতিক্রমী কাজ করছে। দেশটিতে যারা লকডাউন অমান্য করছে তাদের সাজা হিসেবে জেলের মতো খাঁচা ঢোকানো হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণ হওয়ার পর নেপালে এখন ১৪ দিনের লকডাউন রয়েছে। প্রথমে সাতদিনের লকডাউন দিলেও পরে তা বাড়িয়ে ১৪ দিন করা হয়। আগামী ৭ এপ্রিল পর্যন্ত নেপালে লকডাউন থাকবে।

নেপালে এখনও পর্যন্ত মাত্র পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। কিন্তু দেশটির সরকার করোনার সংক্রমণে ঠেকাতে বদ্ধপরিকর এবং শুরু থেকে কঠোর অবস্থানে রয়েছে।

নেপালে করোনায় আক্রান্তের সংখ্যা কম হলেও প্রতিবেশী ভারতের অবস্থা খুব একটা ভালো নয়। দেশটিতে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে এবং লকডাউন না মানলে কারাদণ্ডের বিধানও করেছে দেশটি।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে ১০ লাখ ১৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৫৩ হাজার ২৪০ জন। তবে সুস্থ হয়ে উঠেছে দুই লাখ ১৩ হাজারের বেশি মানুষ।

এ/পি

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নেপালের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে নৌ প্রতিমন্ত্রীর বৈঠক
নেপাল চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন সিনেমা
নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির চুক্তি হতে পারে এপ্রিলে
নেপাল থেকে কমে বিদ্যুৎ চায় বাংলাদেশ, চলছে দর কষাকষি
X
Fresh