• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভারতে কবর কমিটির বাধায় করোনায় মৃত ব্যক্তিকে দাহ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৩ এপ্রিল ২০২০, ১৪:১১
muslim man who died of covid-19 cremated in mumbai after burial denied
প্রতীকী ছবি

ভারতে করোনাভাইরাসে মৃত্যু হওয়া এক মুসলিম ব্যক্তিকে দাফনের পরিবর্তে দাহ করতে হয়েছে। ওই ব্যক্তির পরিবারের অভিযোগ কবরস্থান কমিটি তাদের দাফনের অনুমতি দেয়নি; তাই বাধ্য হয়ে দাহ করতে হয়েছে। বুধবার মুম্বাইয়ের মালাডে এ ঘটনা ঘটে।

জানা গেছে, মারা যাওয়া মালাড মালওয়ানির বাসিন্দা। যোগেশ্বরীর এক হাসপাতালে তার মৃত্যু হয়। মালাডের এই কবরস্থানে বুধবার ওই ব্যক্তির মরদেহ নিয়ে যাওয়া হলে কবর দিতে বাধা দেওয়া হয়। করব কমিটি জানায়, করোনায় মারা গেছে তাই কবর দেয়া যাবে না। মৃত ব্যক্তির পরিবারের অভিযোগ পৌরসভার অনুমতি থাকলেও বাধা দেয়া হয়। এমনকি স্থানীয় থানা ও রাজনীতিবিদরা ময়দানে নামলেও আদায় করা যায়নি অনুমতি।

এরপর কয়েকজন সমকর্মী স্থানীয় হিন্দু সৎকার সমিতির দ্বারস্থ হলে তারা শ্মশানে দাহ করার অনুমতি দেয়। সব প্রক্রিয়া শেষ করে বৃহস্পতিবার সকাল ১০টায় সম্পন্ন হয় শেষকৃত্য।

এ বিষয়ে পিটিআইকে দেয়া সাক্ষাৎকারে রাজ্যের মন্ত্রী ও স্থানীয় বিধায়ক আসলাম শেখ বলেছেন, সরকারি নির্দেশে বলা আছে, করোনায় কোনও মুসলিম নাগরিকের মৃত্যু হলে তাকে কাছের কোনও স্থানে কবর দিতে হবে।

কিন্তু এই পরিবারের ক্ষেত্রে একটা বিভ্রান্তি তৈরি করা হয়েছিল। কাউকে না জানিয়ে মৃতদেহ নিয়ে সোজা মালওয়ানির সেই কবরস্থানে চলে গিয়েছিল মৃতের পরিবার। এমনকি জানতো না কবরস্থান কমিটি। ফলে এই অসুবিধা।

তবে মৃত ব্যক্তির ছেলে অভিযোগ করে বলেন, আমি বাবার দেহ নিয়ে প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করেছি কেউ সাহায্য করতে আসেনি। আমরা চেয়েছিলাম মালাড-মালওয়ানি কবরস্থানে দাফন করতে। কিন্তু কবরস্থান কমিটি দাফনের অনুমতি দেয়নি। তারা বলেছিল, করোনায় মৃত্যু, তাই কবর দেয়া যাবে না।

বিধায়কের মতো স্থানীয় কাউন্সিলরও বলেন, পৌরসভার কর্মীরা জানতেন করোনায় কোনও মুসলিমের মৃত্যু হলে স্থানীয় স্থানে কবর দিতে হবে। সেখানে কীভাবে যোগেশ্বরী থেকে মালাড আনা হলো মৃতদেহ।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh