• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চীনের শেনজেনে কুকুর বিড়ালের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ এপ্রিল ২০২০, ১৭:৪০
চীনের শেনজেনে কুকুর বিড়ালের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ
ফাইল ছবি

চীনের শেনজেন শহরে কুকুর-বিড়ালের মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করেছে। এটিই চীনের কোনো প্রথম শহর যেখানে এসব বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করা হলো।

বিবিসি তার প্রতিবেদনে জানিয়েছে, বন্যপ্রাণীর মাংসের সঙ্গে মহামারি করোনাভাইরাসের যোগসূত্র থাকায় শহরটিতে এই পরিবর্তন আসছে। শেনজেন কর্তৃপক্ষ আগামী ১ মে থেকে এ সংক্রান্ত নতুন একটি আইন চালু করতে যাচ্ছে।

হিউম্যানি সোসাইটি ইন্টারন্যাশনাল এর হিসেবে, প্রতিবছর ৩০ মিলিয়ন কুকুর শুধুমাত্র মাংসের জন্য হত্যা করা হয়। অধিকাংশ চীনা নাগরিক কুকুরের মাংস খেতে চান না কিংবা পছন্দও করেন না।

কুকুর এবং বিড়াল মানুষের সঙ্গে অন্যান্য প্রাণীর চেয়ে ভালো সম্পর্ক স্থাপন করেছে। এদের মাংস খাওয়া হংকং এবং তাইওয়ানের মতো দেশগুলোতে সাধারণ ব্যাপার।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শেনজেন শহর কর্তৃপক্ষ বলছে, কুকুর ও বিড়ালের সাথে মানুষের সম্পর্ক সবচেয়ে গভীর। উন্নত দেশে কুকুর ও বিড়াল খাওয়া নিষিদ্ধ করা হয়েছে আরও আগে। এই নিষেধাজ্ঞাকে মানব সভ্যতার অংশ বলছেন তারা।

প্রাণীদের অধিকারবিষয়ক সংগঠণ, হিউম্যান সোসাইটি ইন্টারন্যাশনাল, চীনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে। সংস্থাটির চীনের প্রধান ড. পিটার লি বলছেন, যেখানে চীনে প্রতি বছর ১ কোটি কুকুর ও ৪০ লাখ বিড়াল মারা হয় ব্যবসার জন্য। সেখানে এই সিদ্ধান্ত নিশ্চিতভাবেই একটা বড় প্রভাব ফেলতে যাচ্ছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh