• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মৃতদেহ থেকে করোনা ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০২ এপ্রিল ২০২০, ১৪:৩৩
coronavirus does not spread from dead bodies says WHO
ইন্ডিয়া টুডে থেকে নেয়া

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির শরীর থেকে এই ভাইরাস ছড়ায় না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও বলছে, যেহেতু এই ভাইরাসে মূলত শ্বাসযন্ত্র ক্ষতিগ্রস্ত হয়, তাই এই কভিড-19 এ মৃত ব্যক্তির শরীর থেকে ছড়ায় না করোনাভাইরাস।

তবে মৃতদেহের সঙ্গে সংস্পর্শ অব্যাহত রাখলে যক্ষ্মা, রক্তবাহিত ভাইরাসের সংক্রমণ ঘটতে পারে। ডব্লিউএইচও তাদের ওয়েবসাইটে 'Infection Prevention and Control for the safe management of a dead body in the context of COVID-19' শিরোনামে এ বিষয়ে একটি নির্দেশনা প্রকাশ করেছে।

সেখানে বলা হয়, করোনাভাইরাস ড্রপলেট, ফোমাইটস এবং ঘনিষ্ঠ সংস্পর্শ, সম্ভাব্য মলের মাধ্যমে ছড়ায়। এটি বায়ুবাহিত নয়। যেহেতু এটি একটি নতুন ভাইরাস যার উৎস এবং রোগের প্রোগেশন পুরোপুরি স্পষ্ট নয়, তাই আরও তথ্য পাওয়ার আগে আমাদের সতর্ক থাকতে হবে।

হেমোরজিক ফিভার যেমন- ইবোলা, মারবার্গ এবং কলেরায় মারা যাওয়া ব্যক্তির মৃতদেহ ছাড়া অন্য রোগের ক্ষেত্রে মৃতদেহ সাধারণত সংক্রামক নয়। তবে মহামারি ইনফ্লুয়েঞ্জায় মারা যাওয়া ব্যক্তির শ্বাসতন্ত্র ময়নাতদন্তের সময় অসতর্ক কারণে সংক্রমণের ঘটনা ঘটতে পারে।

এছাড়া মানুষজন মনে করে সংক্রামক রোগে কেউ মারা গেলে তার দেহ পুড়িয়ে ফেলতে হবে। কিন্তু এটা সত্য নয়। সৎকার একটি সাংস্কৃতিক পছন্দের ব্যাপার। এমনকি এখন পর্যন্ত মৃতদেহের সংস্পর্শে আসার পর কারও করোনাভাইরাস হয়েছে, এমন নজির পাওয়া যায়নি বলেও জানিয়েছে ডব্লিউএইচও।

মন্তব্য করুন

daraz
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হেপাটাইটিসে প্রতিদিন সাড়ে ৩ হাজারের বেশি মানুষ মারা যাচ্ছে : ডব্লিউএইচও     
বনানী ডিওএইচএস থেকে গলিত মৃতদেহ উদ্ধার
কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা
ডিএনসিসির স্বাস্থ্যসেবার উন্নয়নে সহায়তার আশ্বাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার
X
Fresh